ads

উপেক্ষিত শক্তির উদ্বোধন, কাজী নজরুল ইসলাম, বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর, বাংলা, নবম-দশম শ্রেণি



 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

১. কাজী নজরুল ইসলামকে কোন মর্যাদায় সমাহিত করা হয়েছে? চ
ক পূর্ণ সামরিক মর্যাদায়
খ রাষ্ট্রীয় অতিথির মর্যাদায়
গ শ্রেষ্ঠ নাগরিকের মর্যাদায়
ঘ সেরা বুদ্ধিজীবীর মর্যাদায়

২. ‘বোধন-বাঁশিতে সুর দেওয়া’ বলতে কী বোঝানো হয়েছে? জ
ক বাঁশি বাজিয়ে মানুষকে সচেতন করা
খ জ্বালাময়ী বক্তৃতা দেওয়া
গ নীতিবোধ জাগ্রত করা
ঘ দৈন্য দূর করা

৩. তোমার আমার মা সে তো একই রকম নারী-
একই খেয়ায় আনা যাওয়া একই ঘাটে বাড়ি।
‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ রচনায় এ বক্তব্যের প্রতিধ্বনি কোনটি? চ
ক তাহার আত্মা তোমার আত্মার মতোই ভাস্বর
খ তোমার জন্মগত অধিকারটাই কি এত বড়
গ হীনজনদের ভাই বলে কোলে টেনে নাও
ঘ বিত্তবানদের গুরুত্ব দাও

৪. কাজী নজরুল ইসলাম বাংলা সনের কত তারিখে জন্মগ্রহণ করেন? ছ
ক ১১ই বৈশাখ 
খ ১১ই জ্যৈষ্ঠ
গ ২২শে শ্রাবণ 
ঘ ২২শে আষাঢ়

৫. কাজী নজরুল ইসলাম ময়মনসিংহে কোন স্কুলে লেখাপড়া করেন? ঝ
ক পুলিশ লাইনস হাই স্কুলে 
খ হরেকৃষ্ণ হাই স্কুলে
গ মুসলিম হাই স্কুলে 
ঘ দরিরামপুর হাই স্কুলে

৬. কাজী নজরুল ইসলামকে ঢাকায় আনা হয় কখন? চ
ক বাংলাদেশ প্রতিষ্ঠার পর
খ বাংলাদেশ প্রতিষ্ঠার আগমুহূর্তে
গ যুদ্ধ চলাকালীন সময়ে
ঘ ভাষা আন্দোলনের সময়

৭. আমাদের জাতীয় কবি কে? ছ
ক রবীন্দ্রনাথ ঠাকুর 
খ কাজী নজরুল ইসলাম
গ শরৎচন্দ্র চট্টোপাধ্যায় 
ঘ জসীমউদ্দীন

৮. কাজী নজরুল ইসলামকে ‘বিদ্রোহী কবি’ বলা হয় কেন? ছ
ক ধর্মের নামে ভণ্ডামীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন
খ সামাজিক অবিচার ও পরাধীনতার বিরুদ্ধে সোচ্চার ছিলেন
গ সকল কবিতায় বিদ্রোহের সুর অনুরণিত করে তুলেছেন
ঘ রচনায় বিদ্রোহী ভাব উদ্দীপনার বীজ বপন করেছেন

৯. কাজী নজরুল ইসলাম বাংলা কত সনে জন্মগ্রহণ করেন? ঝ
ক ১২০৪ 
খ ১৩০৪
গ ১২০৬ 
ঘ ১৩০৬

১০. কাজী নজরুল ইসলামকে শেষবারের মতো বাংলাদেশে আনা হয় কোন অবস্থায়? ছ
ক সম্পূর্ণ সুস্থ অবস্থায় 
খ অসুস্থ অবস্থায়
গ সৈনিক অবস্থায় 
ঘ বাকশক্তি সচল অবস্থায়

১১. নজরুলের কবিতাকে বিশিষ্টতা দান করেছে কোনটি? ঝ
ক বাংলা-উর্দু শব্দের ব্যবহার
খ ইংরেজি ও বাংলার ব্যবহার
গ হিন্দি-সংস্কৃতি শব্দের
ঘ আরবি-ফারসি শব্দের ব্যবহার

১২. নজরুল ইসলামের সাহিত্যজীবন শুরু হয় কোথায়? ছ
ক পশ্চিমবঙ্গে 
খ করাচিতে
গ ঢাকায় 
ঘ মাদ্রাজে

১৩. নিচের কোনটি প্রবন্ধ নয়? জ
ক যুগবাণী 
খ দুর্দিনের যাত্রী
গ মৃত্যুক্ষুধা 
ঘ রাজবন্দীর জবানবন্দী

১৪. ‘সিন্ধু-হিন্দোল’ কাজী নজরুল ইসলামের কী ধরনের গ্রন্থ? ঝ
ক উপন্যাস 
খ প্রবন্ধ গ্রন্থ
গ নাটক 
ঘ কাব্যগ্রন্থ

১৫. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধটির ভাষারীতি কী? চ
ক সাধু 
খ চলিত
গ আঞ্চলিক 
ঘ মিশ্র

১৬. কাজী নজরুল ইসলাম সেনাবাহিনীতে বাঙালি পল্টনে যোগদান করতে কোথায় যান? জ
ক কলকাতা 
খ দিল্লি
গ করাচি 
ঘ ঢাকা

১৭. নজরুল ছেলেবেলায় কোন গানের দলে যোগ দেন? চ
ক লেটো 
খ জারি
গ যাত্রা 
ঘ বাউল

১৮. মহাত্মা গান্ধীর কোন গুণটি দেশের অপামর জনতাকে সম্মোহিত করেছিল? ছ
ক স্বদেশপ্রেম 
খ বুকভরা স্নেহ
গ নির্লোভ মন 
ঘ সন্ন্যাসীভাব

১৯. কাজী নজরুল ইসলাম কত সালে সেনাবাহিনীতে যোগদান করেন? চ
ক ১৯১৭ 
খ ১৯১৪
গ ১৯২৭ 
ঘ ১৯১৯

২০. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে ‘হতভাগা’ বলা হয়েছে কাদের? চ
ক শ্রমিকদের 
খ বণিকদের
গ অভিজাতদের 
ঘ অত্যাচারীদের

২১. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ রচনায় কাজী নজরুল ইসলাম কাদের হাত ধরতে আহŸান করেছেন?  
ক নেতৃত্বদানকারীদের
খ উপেক্ষিত ভাইদের
গ সর্বস্তরের নারীদের
ঘ যারা হাতে অস্ত্র নিয়ে আছে তাদের

২২. কাজী নজরুল ইসলামের প্রবন্ধ গ্রন্থ কোনটি? ছ
ক কুহেলিকা 
খ যুগবাণী
গ অগ্নি-বীণা 
ঘ মৃত্যুক্ষুধা

২৩. উপেক্ষিত শক্তি কী আনতে পারে? ঝ
ক ভেদাভেদ 
খ সাম্প্রদায়িকতা
গ সন্দেহ 
ঘ পরিবর্তন

২৪. তথাকথিত হতভাগাদের অবহেলা করার ফলে আমাদের কোনটি গড়ে উঠতে পারছে না? ছ
ক সমাজতন্ত্র 
খ গণতন্ত্র
গ অধিকার 
ঘ জাতীয়তা

২৫. অগ্নিবীণা ও বিষের বাঁশি কোন ধরনের রচনা? চ
ক কাব্যগ্রন্থ 
খ নাটক
গ উপন্যাস 
ঘ ছোটগল্প

২৬. কত বছর বয়সে কাজী নজরুল বাকশক্তি হারান? ঝ
ক ৪৩ বছর 
খ ৪২ বছর
গ ৪১ বছর
ঘ ৪০ বছর

২৭. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ রচনার ভাষ্যমতে কোনটি ছাড়া জাতীয় উন্নতি সম্ভব নয়? চ
ক সামষ্টিক অনুভূতি 
খ ব্যক্তিগত অনুভূতি
গ ত্যাগের অনুভূতি 
ঘ সহমর্মিতার অনুভূতি

২৮. কবি কাজী নজরুল ইসলাম বাকশক্তি হারিয়েছিলেন কীভাবে? চ
ক দুরারোগ্য রোগে আক্রান্ত হয়ে 
খ দুর্ঘটনায় পড়ে
গ ভুল চিকিৎসার কারণে 
ঘ যুদ্ধের তেজস্ক্রিয়তায়

২৯. ‘চক্রবাক’ কাজী নজরুল ইসলামের কী জাতীয় রচনা? ছ
ক গল্প 
খ কাব্যগ্রন্থ
গ উপন্যাস 
ঘ নাটক

৩০. কাজী নজরুল ইসলামের গ্রামের নাম কী? চ
ক চুরুলিয়া 
খ জোড়াসাঁকো
গ কাজির শিমলা 
ঘ আসানসোল

৩১. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে লেখক কোন অবদানকে প্রাধান্য দিয়েছেন? জ
ক উপেক্ষিত শক্তির বিনাশ 
খ উপেক্ষিত শক্তির অবহেলা
গ উপেক্ষিত শক্তির মূল্যায়ন 
ঘ উপেক্ষিত শক্তির সঞ্চয়ন

৩২. ‘মসীময়’-এর সাথে সাদৃশ্য রয়েছে কোনটির? চ
ক কলমের কালির 
খ মৌমাছির চোখের
গ সামরিক শক্তির 
ঘ সবুজ প্রকৃতির

৩৩. ‘বোধন’ শব্দটি নজরুল ইসলাম কোন অর্থে প্রয়োগ করেছেন? ছ
ক বাধ্যবাধকতা 
খ উদ্বুদ্ধকরণ
গ অভিষেক 
ঘ উন্নয়ন

৩৪. কাজী নজরুল ইসলাম ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে কোন মহাপুরুষের উদাহরণ টেনেছেন? 
ক কামাল আতাতুর্ক 
খ মহাত্মা গান্ধী
গ হাজী মুহম্মদ মুহসীন 
ঘ স্বামী বিবেকানন্দ

৩৫. ধান থেকে চাল তৈরির লোকজ যন্ত্রের নাম কী? ঝ
ক বরজ 
খ গোলা
গ কুলা 
ঘ ঢেঁকি

৩৬. ‘উপেক্ষিত শক্তি উদ্বোধন’ রচনায় লেখক ‘তথাকথিত’ শব্দ দ্বারা কী বোঝাতে চেয়েছেন? ঝ
ক যথোচিত 
খ সুনিশ্চিত
গ অবহেলিত 
ঘ মনগড়া

৩৭. ভারতের অসাধ্য সাধনের রূপকার কে ছিলেন? ছ
ক ভারতচন্দ্র 
খ মহাত্মা গান্ধী
গ ভারতের সেনাবাহিনী 
ঘ রবীন্দ্রনাথ ঠাকুর

৩৮. ‘আমাদের দশ আনা শক্তি নির্ভর করিতেছে’ – এখানে ‘দশ আনা’ শব্দগুচ্ছ দ্বারা লেখক কী বোঝাতে চেয়েছেন? ছ
ক সমগ্র 
খ সিংহভাগ
গ শতভাগ 
ঘ আপামর

৩৯. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে বর্ণিত উপেক্ষিত হতভাগারা কার দিকে দলে দলে ছুটে গেছে? ঝ
ক বঙ্গবন্ধুর দিকে 
খ সরকারি বাসভবনের দিকে
গ ধর্মালয়ের দিকে 
ঘ মহাত্মা গান্ধীর দিকে

৪০. তথাকথিত ‘ছোটলোক’ স¤প্রদায়ের অন্তর কিসের মতো? ছ
ক স্ফটিকের মতো 
খ কাচের মতো
গ মার্বেলের মতো 
ঘ আয়নার মতো

৪১. কাজী নজরুল ইসলামের মতে, ভদ্রদের কোন শক্তি নেই – চ
ক কর্মক্ষেত্রে নেমে কাজ করার
খ আত্মনির্ভরশীল হওয়ার
গ যুগোপযোগী শিক্ষা গ্রহণের
ঘ নিজেদের অধিকার প্রতিষ্ঠার

৪২. কবি কাজী নজরুল ইসলামের উপাধি কোনটি? ঝ
ক প্রেমের কবি 
খ প্রকৃতির কবি
গ পল্লিকবি 
ঘ বিদ্রোহী কবি

৪৩. ‘সঙ্কোচ জড়তা’ স্বভাবের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে – কাদের ক্ষেত্রে কথাটি সত্যি? চ
ক তথাকথিত ছোটলোকদের
খ ভদ্র সম্প্রদায়ের
গ শিক্ষিত সমাজের
ঘ দেশের শাসকদের

৪৪. ‘বোধ জাগিয়ে তোলার বাঁশি’কে এককথায় কী বলা যায়? জ
ক প্রলয় বাঁশি 
খ সুরেলা বাঁশি
গ বোধন বাঁশি 
ঘ মরণ বাঁশি

৪৫. ‘জাগো অগণন বন্দি ওঠোরে যত’ – এ আহŸান প্রবন্ধের কোন চরিত্রের জন্য প্রযোজ্য? জ
ক ভদ্রলোকদের 
খ নেতৃবৃন্দের
গ ছোটলোকদের 
ঘ অহংকারীদের

৪৬. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ রচনায় উদ্ধৃত রবীন্দ্রনাথের কবিতায় দেশকে কী বিশেষণে বিশেষায়িত করা হয়েছে? ঝ
ক মাতা 
খ সৌভাগ্যবতী
গ কাঙাল 
ঘ দুর্ভাগা

৪৭. নজরুল রচিত ‘শিউলিমালা’ কী ধরনের রচনা? ছ
ক নাটক 
খ গল্প
গ উপন্যাস 
ঘ প্রবন্ধ

৪৮. দেশে যুগান্তর সাধনের জন্য কোনটি দরকার? চ
ক উপেক্ষিত শক্তির জাগরণ
খ শ্রমের পরিমাণ বৃদ্ধি
গ অভিজাত শ্রেণির কর্মতৎপরতা বৃদ্ধি
ঘ বেশি বেশি কারখানা নির্মাণ

৪৯. দরিদ্ররা খেতে না পেলে কে তাদের সাথে উপবাস করতেন? জ
ক কাজী নজরুল ইসলাম
খ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
গ মহাত্মা গান্ধী
ঘ রাজা রামমোহন রায়

৫০. মানুষকে মানুষ হয়ে ঘৃণা করা কিসের ধর্ম নয়? চ
ক আত্মার 
খ মুসলমানের
গ বাঙালির 
ঘ হিন্দুর

৫১. কাজী নজরুল ইসলামের সমাধি কোথায় অবস্থিত? ছ
ক বাংলা একাডেমি প্রাঙ্গণে
খ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ সংলগ্ন এলাকায়
গ কেন্দ্রীয় শহিদ মিনার এলাকায়
ঘ চুরুলিয়া গ্রামে

৫২. মহাত্মা গান্ধীর ডাকে সবাই ব্যগ্র হয়ে ছুটে যেত কেন? চ
ক তিনি সাধারণের কাতারে নেমেছিলেন বলে
খ তিনি মানুষকে মুক্তির কথা শোনাতেন বলে
গ তিনি সবাইকে অর্থ সাহায্য দিতেন বলে
ঘ তিনি স্বাধীনতার জন্য সংগ্রাম করেছেন বলে

৫৩. কাজী নজরুল ইসলাম কত সালে মারা যান? চ
ক ১৯৭৬ 
খ ১৯৭৮
গ ১৯৭০ 
ঘ ১৯৭২

৫৪. কাজী নজরুল ইসলাম কত খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন? ঝ
ক ১৮৬১ 
খ ১৮৮৫
গ ১৮৮০
ঘ ১৮৯৯

৫৫. কাজী নজরুল ইসলামের জন্ম কোন জেলায়? ঝ
ক আসাম 
খ মেদিনীপুর
গ কলকাতা 
ঘ বর্ধমান

৫৬. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে উল্লিখিত ছোটলোকদের প্রাণ কেমন? চ
ক সরল-মুক্ত-উদার 
খ কঠিন-ভক্ত-সংবেদনশীল
গ ক্ষুদ্র-ভক্ত-উদার 
ঘ সরল-সংবেদনশীল-কলুষিত

৫৭. কোনটি আত্মার ধর্ম? চ
ক মানুষকে ভালোবাসা 
খ ভেদবৈষম্য করা
গ জ্ঞানচর্চা করা 
ঘ অধিকার আদায় করা

৫৮. তথাকথিত হতভাগাদের লেখক কোন বিশেষণে বিশেষিত করেছেন? ছ
ক ঘুমন্ত মানুষ 
খ সত্যিকার মানুষ
গ দায়িত্ববান মানুষ 
ঘ দুর্গত মানুষ

৫৯. ভদ্র সমাজের দেশে উন্নয়নের ভাবনার সমাপ্তি ঘটে কোনটি? চ
ক কথাতে 
খ পরিকল্পনায়
গ আয়োজনে 
ঘ সফলতায়

৬০. উপেক্ষিত শক্তির বোধন করলে কোনটি ঘটবে? চ
ক অসাধ্য সাধিত হবে 
খ স্বাধীনতা আসবে
গ স্বরাজ কায়েম হবে 
ঘ দুর্যোগ কেটে যাবে

৬১. ‘অন্ধকারাচ্ছন্ন’ শব্দটির সমার্থক কোনটি? ছ
ক অমিয়াসিক্ত 
খ মসীময়
গ মধ্যাসর 
ঘ আঁধারমানিক

৬২. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের মূলকথা কী? চ
ক সাম্যবাদ 
খ সংগ্রাম
গ প্রকৃতিপ্রেম 
ঘ মুক্তিযুদ্ধ

৬৩. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের শেষ উক্তি কোনটি? চ
ক কিসের লজ্জা, কিসের ক্লেশ!
খ তিনি ভারতে কি অসাধ্য সাধন করিতে পারিয়াছেন
গ ভাবিতে তোমার আত্মা কি শিহোরিয়া উঠিবে না
ঘ কিসের দুঃখ, কিসের দৈন্য

৬৪. ‘দশের লাঠি একের বোঝা’ – কথাটি ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের কোন ভাবসত্যকে ধারণ করে? ছ
ক একার পক্ষে জাতীয় উন্নতি সাধন সম্ভব
খ দশে মিলে কাজ করলে উন্নতি অবশ্যম্ভাবী
গ ক্ষমতাধররা সম্মিলিতভাবে শোষণই করতে পারে
ঘ বিত্তবানেরা সদা আত্মসুখ সন্ধানেই ব্যস্ত

৬৫. লেখকের মতে আমরা কাদের উপেক্ষা করে আসছি? চ
ক দশ আনা শক্তির ধারকদের 
খ তোষামোদকারীদের
গ নিস্তেজ বুদ্ধিমানদের 
ঘ প্রবীণ মৃতপ্রায়দের

৬৬. দেশে যুগান্তর সাধনের জন্য কোনটি দরকার? ঝ
ক অর্থনৈতিক মুক্তি আনয়ন
খ নেতাদের প্রতিবাদমুখরতা ত্যাগ
গ বিত্তবানদের উদার হওয়া 
ঘ উপেক্ষিত শক্তির জাগরণ

৬৭. হিন্দু বর্ণ ব্যবস্থায় নিম্নবর্ণের লোককে কী বলা হয়? ঝ
ক ব্রাহ্মণ 
খ ক্ষত্রিয়
গ বৈশ্য 
ঘ চণ্ডাল

৬৮. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধটি কাজী নজরুল ইসলামের কোন গ্রন্থ থেকে নেওয়া হয়েছে? জ
ক সঞ্চিতা 
খ রিক্তের বেদন
গ নজরুল রচনাবলী 
ঘ দুর্দিনের যাত্রী

৬৯. তথাকথিত ছোটলোকদের বড় পরিচয় কোনটি? ঝ
ক তাদের কিছুই নেই
খ তারা নিরহংকার এবং নির্লোভ
গ তারা ভদ্র এবং মার্জিত
ঘ তারা সরল এবং উদার

৭০. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধটির অন্তর্নিহিত লক্ষ্য কোনটি? জ
ক উপেক্ষিতদের পরিচয় 
খ মহাত্মা গান্ধীর প্রশংসা
গ সাম্য মৈত্রীর বন্দনা
ঘ ভদ্র সম্প্রদায়ের বৈশিষ্ট্য উদ্ঘাটন

৭১. ভদ্র সম্প্রদায় কেন তথাকথিত ছোটলোকের মাথায় আঘাত করে? চ
ক ছোটরা তাদের অধিকার দাবি করে সেজন্য
খ ছোটরা বড়দের আক্রমণ করে সেজন্য
গ ছোটরা নির্বোধ সেজন্য
ঘ ছোটদের মন কাচের ন্যায় সেজন্য

৭২. উপেক্ষিত ভাইদের হাত ধরে বোধন-বাঁশিতে সুর দিলে কী হবে? জ
ক বিশ্ব ঠাট্টা করবে 
খ বিশ্ব একঘরে করবে
গ বিশ্ব নমস্কার করবে 
ঘ বিশ্ব স্বপ্ন দেখবে

৭৩. আজ আমাদের এত অধঃপতনের কারণ কী? চ
ক মেহনতি মানুষদের প্রতি অবহেলা
খ গণজাগরণের সম্ভাবনা 
গ স্বপ্নরাজ্যে বিচরণ
ঘ ব্যক্তিস্বার্থকে প্রাধান্য দেওয়া

৭৪. দেশের দুর্দশা ও জাতির দুর্গতির কথা বুঝতে পারে কারা? ছ
ক শ্রমিক সম্প্রদায় 
খ অভিজাত সম্প্রদায়
গ অন্ত্যজ সম্প্রদায় 
ঘ অশিক্ষিত স¤প্রদায়

৭৫. ‘গরিবদের’ ছোটলোক বলে নামকরণ করেছেন কারা? চ
ক আভিজাত্য-গর্বিত সম্প্রদায়ের লোকেরা
খ এদেশের কবিরা
গ নিম্নশ্রেণির লোকেরা 
ঘ দেশের অর্থনীতিবিদরা

৭৬. ‘পোশাক কারখানার মালিক রফিক সাহেব বরাবরই শ্রমিকদের ওপর জুলুম নির্যাতন করে থাকেন।’ এখানে শ্রমিকরা ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের কাদের প্রতিনিধি? ছ
ক ভদ্র সম্প্রদায়ের 
খ ছোটলোক সম্প্রদায়ের
গ নিম্নবিত্তদের 
ঘ চণ্ডালদের

৭৭. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে আত্মা শিহরিয়া ওঠার কথা বলা হয়েছে কোন প্রেক্ষিতে? চ
ক জন্মগত বৈষম্যের নির্মমতা বোঝাতে
খ কলুষিত আত্মার কষ্ট বোঝাতে
গ ভদ্রলোকদের চরিত্র বোঝাতে
ঘ জাতির যুগান্তর আনা বোঝাতে

৭৮. কাজী নজরুল ইসলামের মতে, শ্রমজীবী মানুষদের অবহেলা করার কারণে আজ আমাদের কী ঘটেছে? ছ
ক উন্নয়ন 
খ অধঃপতন
গ উত্থান 
ঘ বিস্মৃতি

৭৯. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ রচনার বর্ণনা মতে ভারতবাসীকে স্নোহর্দ্র বুকে কাছে টেনেছেন কে? ঝ
ক রবীন্দ্রনাথ ঠাকুর 
খ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
গ রামমোহন রায় 
ঘ মহাত্মা গান্ধী

৮০. উপেক্ষিত শক্তির হাত ধরে কাজী নজরুল ইসলাম কী করতে চেয়েছেন? ঝ
ক প্রলয়শিখা প্রদীপ্ত করতে
খ ঝঞ্ঝাকে আহŸান জানাতে
গ কণ্টক শয্যা গ্রহণ করতে
ঘ বোধন বাঁশিতে সুর দিতে

৮১. আজ আমাদের মহাজাগরণের দিনে উপেক্ষিত ব্যক্তিদের ওপর কত আনা শক্তি নির্ভর করছে? জ
ক ছয় আনা 
খ আট আনা
গ দশ আনা 
ঘ বারো আনা

৮২. মহাত্মা গা
ন্ধীর দিকে কারা হা হা করে ছুটেছিল? চ
ক সমগ্র ভারতবাসী 
খ সমগ্র বিশ্ববাসী
গ অভিজাত সম্প্রদায়ের লোকেরা
ঘ তথাকথিত ছোটলোকেরা

৮৩. তথাকথিত ছোটলোকদের অন্তর কী রকম? ছ
ক আয়নার মতো ঝলমলে 
খ কাচের মতো স্বচ্ছ
গ পাথরের মতো কঠিন 
ঘ কুসুমের মতো কোমল

৮৪. ‘আমাদের সেই শক্তিকে ভুলিলে চলিবে না।’ এখানে কোন সম্প্রদায়ের শক্তির প্রতি ইঙ্গিত করা হয়েছে? চ
ক তথাকথিত ছোটলোক সম্প্রদায়ের
খ অভিজাত জমিদার সম্প্রদায়ের
গ হিন্দু স¤প্রদায়ের
ঘ মুসলিম সম্প্রদায়ের

৮৫. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে আভিজাত্য গৌরব ছিল না কার? ঝ
ক লেখকের 
খ পাঠকের
গ তথাকথিত ছোটলোকদের 
ঘ মহাত্মা গান্ধীর

৮৬. নজরুলের মতে উপেক্ষিতরা ভদ্র সমাজের চেষ্টায় শত বছরের অসম্পন্ন কাজ সম্পন্ন করতে পারবে কত দিনে? চ
ক ১ দিনে 
খ ১০ দিনে
গ ১০০ দিনে 
ঘ ১০০০ দিনে

৮৭. খেটে খাওয়া শ্রমজীবীরা নিজেদের ছোট মনে করার কারণ কী? চ
ক জন্মবৃধি ঘৃণা, উপেক্ষার শিকার বলে
খ অর্থকড়ি কম বলে
গ শিক্ষা-দীক্ষা নেই বলে 
ঘ অন্যের কাজ করে বলে

৮৮. ‘চণ্ডাল’ দ্বারা কী বোঝায়? জ
ক হিন্দু সম্প্রদায়ের উচ্চ বর্ণের লোক
খ হিন্দু সম্প্রদায়ের মধ্যম বর্ণের লোক
গ হিন্দু সম্প্রদায়ের নিম্ন বর্ণের লোক
ঘ হিন্দু সম্প্রদায়ের পূজনীয় লোক

৮৯. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের মর্মকথা নিচের কোনটিতে ব্যক্ত হয়েছে? জ
ক যে সহে সে রহে 
খ বাহুবলই সেরা বল
গ একতাই বল 
ঘ সাম্য সমৃদ্ধি আনে

৯০. নজরুলের মতে, আমাদের দেশে প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠা পায় না কেন? ছ
ক বিত্তবানদের ষড়যন্ত্রের কারণে
খ ছোটলোকদেরকে উপেক্ষার কারণে
গ ক্ষমতাশীলদের স্বার্থপরতার কারণে
ঘ কিছু লোকের নিষ্ক্রিয়তার কারণে

৯১. ‘গৃহকর্ত্রীর ভয়ে কাজের মেয়ে সীমা স্বাভাবিকভাবে কাজ করতে পারে না।’ ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের কোন দিকটি সীমার মধ্যে লক্ষণীয়? জ
ক নির্যাতনের ভীতি 
খ কাজের প্রতি অনীহা
গ অযৌক্তিক সংকোচ
ঘ শারীরিক দুর্বলতা

৯২. ‘এস আমাদের উপেক্ষিত ভাইদের হাত ধরিয়া আজ বোধন-বাঁশিতে সুর দিই’ – কেন? ছ
ক উপেক্ষিতদের কাছে ক্ষমা চাওয়ার জন্য
খ জাতিকে জাগিয়ে তোলার জন্য
গ দীন বসন পরিধানের জন্য 
ঘ ভদ্রলোক হওয়ার জন্য

৯৩. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে লেখক কী জরুরি মনে করেছেন? ঝ
ক সর্বজনীন শিক্ষার সুযোগ 
খ কর্মসংস্থানের সুযোগ
গ রাজনৈতিক অধিকার 
ঘ জাতীয় ঐক্য

৯৪. মহাত্মা গান্ধী কেন উপবাস করেছিলেন? চ
ক ছোটলোক সম্প্রদায় খেতে পায়নি বলে
খ ভদ্র সম্প্রদায়ের অনুরোধ রক্ষা করতে
গ অপরাধের শাস্তি ভোগ করতে
ঘ দেশের মানুষের কাছে ক্ষমা চাইতে

৯৫. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের প্রারম্ভে উল্লিখিত কবিতাংশটি কার রচিত? ঝ
ক জীবনানন্দ দাশের 
খ কাজী নজরুল ইসলামের
গ শামসুর রাহমানের 
ঘ রবীন্দ্রনাথ ঠাকুরের

৯৬. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে কাজী নজরুল ইসলামের কোন দিকটি ফুটে উঠেছে? চ
ক সাম্যবাদী মানসিকতা 
খ সামাজিক দায়িত্ববোধ
গ রাজনৈতিক মতাদর্শ 
ঘ ধর্মীয় মূল্যবোধ

৯৭. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে কাজী নজরুল ইসলামের ভাবনার সাথে সাদৃশ্য বহন করে কোনটি? ঝ
ক অর্থনীতি 
খ ধর্মনীতি
গ সুশাসন 
ঘ মানবতা

৯৮. সরল অন্তর হওয়া সত্তে¡ও তথাকথিত ছোটলোকরা কাজ করতে পারে না কেন? চ
ক ভদ্র সম্প্রদায়ের অত্যাচারের কারণে
খ ভদ্র সম্প্রদায়ের প্রতিহিংসা আছে বলে
গ ভদ্রদের সাথে মিশতে চায় না বলে
ঘ নিজেরা ভদ্র হতে চায় না বলে

৯৯. তথাকথিত ছোটলোকদের মহাত্মা গান্ধী কী বলে ডেকেছেন? চ
ক ভাই 
খ বাবা
গ বন্ধু 
ঘ দাদা

১০০. মহাত্মা গান্ধীর কোন গুণটি দেশের আপামর জনতাকে সম্মোহিত করেছিল? ছ
ক দেশাত্মবোধ 
খ মানবতাবোধ
গ সন্ন্যাসী ভাব 
ঘ মধুর ভাষণ

১০১. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ রচনার আলোকে কিসের কারণে মানুষের মাঝে জড়তা ঢুকে পড়ে? চ
ক বারবার অবহেলা পেলে
খ উচ্চাকাক্সক্ষা পোষণ করলে
গ স্বচ্ছ কাচের মতো মন হলে
ঘ বিদ্রোহের কারণে

১০২. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধ অনুসারে দেশে কোনটি প্রতিষ্ঠার জন্য ধর্মীয় ও জাতিগত বিভেদ দূর করা আবশ্যক? জ
ক ব্যক্তিমর্যাদা 
খ শিক্ষাকাঠামো
গ গণতন্ত্র 
ঘ অর্থের প্রতিযোগিতা

১০৩. একটি মর্যাদাবান রাষ্ট্র গঠনের ক্ষেত্রে কোনটি প্রয়োজন? জ
ক ধর্মীয় ও জাতিগত বিভেদ
খ তথাকথিত ছোটলোকদের অবদমন
গ শ্রেণিবৈষম্যহীন সমাজ
ঘ ভদ্র স¤প্রদায়ের নিয়ন্ত্রণ

১০৪. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ রচনায় প্রাবন্ধিকের মতে আমাদের অধঃপতনের মূল কারণ কোনটি? 
ক সততার অভাব 
খ স্বচ্ছতার অভাব
গ সাম্যের অভাব 
ঘ শ্রদ্ধার অভাব

১০৫. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে লেখকের জীবন চেতনার কোন পরিচয় বিধৃত হয়েছে? ছ
ক বিদ্রোহ 
খ সাম্যবোধ
গ জাতীয়তাবোধ 
ঘ তারুণ্য

১০৬. ‘তোমার উত্থান মাগি, ভবিষ্যৎ রহে প্রতীক্ষায়’ – এ উক্তির আলোকে ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে সমৃদ্ধ ভবিষ্যৎ কার প্রতীক্ষায় আছে? ঝ
ক প্রগতিশীল মানুষদের
খ তথাকথিত ভদ্রলোকদের
গ সহমর্মী মানুষদের
ঘ উপেক্ষিত ছোটলোকদের

১০৭. ‘মন তুমি জান কি – তোমাতে বিরাজে খোদা
ওর থেকে ও নয় যে জুদা।’
যে বক্তব্যকে এ উক্তির পরিণতি বিবেচনা করা যায় তা হলো-
র. আমাদের সে শক্তিকে ভুলিলে চলিবে না
রর. সে ও যে এক আল্লাহর সৃষ্টি
ররর. তাহার আত্মা তোমার আত্মার মতোই একই মহা
আত্মার অংশ
নিচের কোনটি সঠিক? জ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১০৮. “ঐ তথাকথিত ‘ছোটলোক’-এর অন্তর কাচের ন্যায় স্বচ্ছ।” এখানে ছোটলোকের সঙ্গে সম্পর্কযুক্ত-
i. মেহনতি মানুষ 
ii. শ্রমিক সম্প্রদায়
iii. সাধারণ চাকরিজীবী
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১০৯. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে তথাকথিত ‘ছোটলোক’ হচ্ছে –
র. উপেক্ষিত শক্তি
রর. দশ আনা শক্তি
ররর. ভদ্র স¤প্রদায়ের শক্তি
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii


১১০. কাজী নজরুল ইসলামের মতে সত্যিকারের মানুষ হচ্ছে –
র. তথাকথিত ছোটলোকেরা
রর. উপেক্ষিত হতভাগারা
ররর. ভদ্র সম্প্রদায়ের লোকেরা
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১১১. ছোটলোক সম্প্রদায় জন্ম থেকে –
র. সুখ ভোগ করে থাকে
রর. ঘৃণা পেয়ে থাকে
ররর. উপেক্ষা পেয়ে থাকে
নিচের কোনটি সঠিক? জ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১১২. কাজী নজরুল ইসলাম সোচ্চার ছিলেন –
র. সামাজিক অবিচারের বিরুদ্ধে
রর. পরাধীনতার বিরুদ্ধে
ররর. ঔপনিবেশিক জান্তার বিরুদ্ধে
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১১৩. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ না হওয়ার কারণ –
র. ছোটলোক বলে অবহেলা
রর. সহজ-সরল জীবনযাপন
ররর. ভদ্র সম্প্রদায়ের অত্যাচার
নিচের কোনটি সঠিক? ছ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১১৪. ভারতবাসী মহাত্মা গান্ধীর আহŸানে অকুণ্ঠচিত্তে সাড়া দেয়-
র. তিনি বুকের রক্ত দিয়েছেন বলে
রর. তাদের সুখ-দুঃখে সাথি হয়েছেন বলে
ররর. তাদের জন্য বুকভরা স্নেহ দিয়েছেন বলে
নিচের কোনটি সঠিক? জ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১১৫. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে উল্লিখিত ‘আভিজাত্য গর্বিত সম্প্রদায়’-এর প্রতিনিধিত্ব করে –
র. ধনিক শ্রেণি রর. বণিক শ্রেণি
ররর. কুলীন শ্রেণি
নিচের কোনটি সঠিক? ছ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১১৬. চির সুখীজন ভ্রমে কি কখন, ব্যথিত বেদন বুঝিতে পারে? এই কথার সাথে সংগতিপূর্ণ হচ্ছে –
র. ভাবিতে তোমার আত্মা কি শিহরিয়া উঠিবে না?
রর. বেদনার নির্মমতা একবার কল্পনা করিয়া দেখ
ররর. দেখিবে বিশ্ব তোমাকে নমস্কার করিবে
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১১৭. অত্যাচারের উপেক্ষায় ‘ছোটলোক’ সম্প্রদায় ভুলে যায় তার-
র. মানবিক পরিচয়
রর. অধিকারবোধ
ররর. সামাজিক অবস্থান
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১১৮. বিশ্বের বুকে একটি জাতিকে মর্যাদাবান করতে যা প্রয়োজন-
র. মনীষীদের অবদান
রর. ঐক্যের উপলব্ধি
ররর. অবহেলিতদের মূল্য প্রদান
নিচের কোনটি সঠিক? ঝ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১১৯. তথাকথিত ভদ্রলোকদের কেউ চণ্ডাল বংশে জন্মগ্রহণ করলে বুঝতে পারতÑ
র. ব্যথিতের বেদনা
রর. উচিত শাস্তির ইঙ্গিত
ররর. মনুষ্যত্বের শিক্ষা
নিচের কোনটি সঠিক? জ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১২০. ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে উপেক্ষিতদের ওপর আমাদের –
র. ভদ্র সমাজ অত্যাচার চালায়
রর. অধিকাংশ শক্তি নির্ভর করে
ররর. দেশের সকলে নির্ভরশীল
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১২১. তথাকথিত ছোটলোকদের সাথে সদাচরণ করা উচিত –
র. গণতন্ত্রের প্রতিষ্ঠার জন্যে
রর. সমাজের বৃহত্তর স্বার্থে
ররর. জাতীয় ঐক্যের প্রয়োজনে
নিচের কোনটি সঠিক? জ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১২২. ভারতবাসী ব্যাকুল হয়ে গান্ধীর ডাকে সাড়া দিয়েছিল কারণ-
র. তাদের আর কেউ এমন করে ডাকেনি
রর. গান্ধীর মন ছিল স্বচ্ছ ও উদার
ররর. তারা অভাবী গরিব-দুঃখী ছিল সেজন্য
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১২৩. মহাত্মা গান্ধীর আহŸানে অনুপস্থিত ছিল-
র. বর্ণভেদ রর. ধর্মভেদ
ররর. জাতিভেদ
নিচের কোনটি সঠিক? ঝ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১২৪. জাতির মহাজাগরণ ঘটবে –
র. উপেক্ষিত শক্তির বোধন করলে
রর. তথাকথিত ছোটলোকদের মর্যাদা দিলে
ররর. ভদ্র সম্প্রদায়ের আত্মোপলব্ধির ফলে
নিচের কোনটি সঠিক? ঝ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১২৫. ‘বোধন-বাঁশিতে’ সুর দিতে হবে-
র. জাতির জাগরণের জন্য
রর. পাপের প্রায়শ্চিত্ত করার জন্য
ররর. ভ্রাতৃত্বের জন্য
নিচের কোনটি সঠিক? ছ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১২৬. উপেক্ষিত জনগোষ্ঠীকে উদ্বোধিত করতে প্রয়োজন –
র. জাতপাত ভুলে যাওয়া
রর. ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করা
ররর. প্রাণে প্রাণে সংযোগ স্থাপন করা
নিচের কোনটি সঠিক? ঝ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১২৭. কাজী নজরুল ইসলামের মতে সত্যিকারের মানুষেরা হচ্ছে –
র. কাউকে ছোটলোক বলে অবহেলা করে না
রর. সহজ-সরল জীবনযাপন করে
ররর. ভদ্র সম্প্রদায়ের আজ্ঞাবহ হয়
নিচের কোনটি সঠিক? চ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১২৮. মানুষের অধিকারের অন্তর্ভুক্ত নয় –
র. মানুষ হয়ে মানুষকে সাহায্য করা
রর. মানুষ হয়ে মানুষকে উপেক্ষা করা
ররর. মানুষ হয়ে মানুষকে ঘৃণা করা
নিচের কোনটি সঠিক? জ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১২৯. তথাকথিত ভদ্র সম্প্রদায়ের সাথে সংগতি রয়েছে –
র. অর্থ-বিত্তের রর. আভিজাত্যের
ররর. অন্যায় অবিচারের
নিচের কোনটি সঠিক? ঝ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১৩০. ‘ইহারাই দেশে যুগান্তর আনিবে, অসাধ্য সাধন করিবে।’ এখানে যে শ্রেণির ইঙ্গিত করা হয়েছে –
র. শ্রমজীবী রর. মেহনতি
ররর. বুদ্ধিজীবী
নিচের কোনটি সঠিক? চ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১৩১. ছোটলোকেরা কোনো বড় কাজ করতে পারে না –
র. বড় লোকদের সহানুভূতির অভাবে
রর. সংকোচ ও জড়তার জন্য
ররর. ভদ্র সম্প্রদায়ের অত্যাচারের জন্য
নিচের কোনটি সঠিক? ঝ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii


১৩২. মহাত্মা গান্ধীর ক্ষেত্রে যা প্রযোজ্য –
র. আভিজাত্যের গৌরব ছিল না
রর. পদ-গৌরবের অহংকার ছিল না
ররর. হিন্দু সম্প্রদায়ের প্রতি অধিকতর দরদি ছিলেন
নিচের কোনটি সঠিক? চ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

নিচের উদ্দীপকটি পড়ে ১৩৩ Ñ ১৩৫ নম্বর প্রশ্নের উত্তর দাও।
মাতাপিতা জ্ঞাতি ভাই ভেদ নাহি মনে।
সকলে সমান মিত্র শত্রু নাহি যার।
মানুষ তারেই বলি মানুষ কে আর?
১৩৩. উদ্দীপকে ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে কাকে ইঙ্গিত করা হয়েছে? জ
ক চাচাজিকে 
খ নেতাজিকে
গ গান্ধীজিকে 
ঘ দাদাজিকে

১৩৪. নিচের যে কথাটিতে উদ্দীপকের মূলবক্তব্য ফুটে উঠেছে –
র. ‘এস, আমাদের উপেক্ষিত ভাইদের হাত ধরিয়া
আজ বোধন-বাঁশিতে সুর দিই’
রর. মানুষকে মানুষ হইয়া ঘৃণা করিবার, তোমার কি
অধিকার আছে
ররর. তাহার আভিজাত্য-গৌরব নাই, পদ-গৌরবের অহংকার নাই
নিচের কোনটি সঠিক? জ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

১৩৫. উদ্দীপক থেকে আমরা যে অনুপ্রেরণা পাই –
র. সাম্যবাদের রর. মনুষ্যত্বের
ররর. উপেক্ষিত শক্তির উদ্বোধনের
নিচের কোনটি সঠিক? ঝ
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

নিচের উদ্দীপকটি পড়ে ১৩৬ ও ১৩৭ নম্বর প্রশ্নের উত্তর দাও।
দেখিনু সেদিন রেলে,
কুলি বলে এক বাবুসাব তারে ঠেলে দিল নিচে ফেলে।
চোখ ফেটে এলো জল,
এমনি করে কি জগৎ জুড়িয়া মার খাবে দুর্বল?

১৩৬. কবিতাংশের কুলির সাথে ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের কার মিল রয়েছে? চ
ক ছোটলোক স¤প্রদায়ের 
খ ভদ্র স¤প্রদায়ের
গ মহাত্মা গান্ধীর 
ঘ মনীষীগণের

১৩৭. কবিতাংশের বাবুসাব এবং প্রবন্ধের ভদ্র স¤প্রদায়ের কারণেÑ
র. দেশে যুগান্তর আসে না
রর. জাতির দুর্গতি দূর হয় না
ররর. আমাদের ছয় আনা শক্তি কাজ করতে পারে না
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

নিচের উদ্দীপকটি পড়ে ১৩৮ ও ১৩৯ নম্বর প্রশ্নের উত্তর দাও।
সামাদ মিয়া একজন রিকশাচালক। সে রিলিফের কার্ড করার জন্য এলাকার ইউনিয়ন পরিষদে যায়। সেখানে চেয়ারম্যানের রুমে চেয়ারম্যান সাহেব তাকে সামনের চেয়ারে বসতে বললে সামাদ মিয়া সংকোচবোধ করে। সে চেয়ারে না বসে কাজ শেষ হওয়া পর্যন্ত দাঁড়িয়েই থাকে।

১৩৮. উদ্দীপকের সামাদ মিয়া ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে বর্ণিত কোন চরিত্রের প্রতিনিধি? ছ
ক ভদ্র স¤প্রদায় খ ছোটলোক স¤প্রদায়
গ মহাত্মা গান্ধী ঘ মনীষী শ্রেণি

১৩৯. উদ্দীপকের সামাদ মিয়ার সংকোচবোধের কারণÑ
i. জন্ম থেকে উপেক্ষা পাওয়া
ii. চেয়ারম্যান ভদ্র স¤প্রদায়ের লোক হওয়া
iii. ভদ্র স¤প্রদায়ের অত্যাচার
নিচের কোনটি সঠিক? ছ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii
নিচের উদ্দীপকটি পড়ে ১৪০ ও ১৪১ নম্বর প্রশ্নের উত্তর দাও।
জালাল উদ্দীন একজন স্কুলশিক্ষক। তিনি সকল সময় গ্রামের দীন-দরিদ্র মানুষের পাশে থাকেন । তাদের সুখ-দুঃখের কথা শোনেন। এলাকার রাস্তাঘাট ভেঙে গেলে তিনি ডাকলেই স্বেচ্ছাশ্রমে রাস্তা সারাতে এলাকার গরিব লোকেরাই ছুটে আসে।

১৪০. উদ্দীপকের জালাল উদ্দীন ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধের কোন দিকটি অনুসরণ করেছেন? জ
ক ছোটলোক স¤প্রদায়ের চেতনাকে ধারণ
খ ভদ্র স¤প্রদায়ের মানসিকতা
গ মনীষীদের নির্দেশিত পথ
ঘ ছোটলোক স¤প্রদায়ের ওপর অত্যাচার

১৪১. জালাল উদ্দীনের ডাকে সকলে ছুটে আসার কারণÑ
র. তিনি উপেক্ষিত শক্তির বোধন ঘটিয়েছেন
রর. তিনি উঁচু-নীচু ভেদ দূর করেছেন
ররর. তিনি ভদ্র স¤প্রদায়ের লোক
নিচের কোনটি সঠিক? চ
ক i ও ii 
খ i ও iii
গ ii ও iii
ঘ i, ii ও iii

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.