ads

বিষয়: গ্রীষ্মকালীন ছুটি বাতিল এবং শীতকালীন ছুটি বর্ধিতকরণের ফলে বিদ্যমান কর্মদিবসের সাথে নতুন শিক্ষাক্রমের কার্যক্রম সমন্বয় সংক্রান্ত।



বিষয়: গ্রীষ্মকালীন ছুটি বাতিল এবং শীতকালীন ছুটি বর্ধিতকরণের ফলে বিদ্যমান কর্মদিবসের সাথে নতুন শিক্ষাক্রমের কার্যক্রম সমন্বয় সংক্রান্ত।

সূত্র: এনসিবি'র স্মারক নং- ৩৭.06.0000.40২.৭১.০০৩.২১.১; তারিখ: ২০ জুলাই, ২০২৩ খ্রিষ্টাব্দ


উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত পত্র মোতাবেক শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নং- ৩৭.০0.0000.061.99.106.17.352 অনুযায়ী গ্রীষ্মকালীন ছুটি বাতিল করা হয়েছে এবং ৩০ নভেম্বর, ২০২৩ এর মধ্যে সকল শিখন ও মূল্যায়ন কার্যক্রম সম্পন্নকরণ ও বাতিলকৃত গ্রীষ্মকালীন ছুটি শীতকালীন ছুটির সাথে সমন্বয়ের নির্দেশনা দেওয়া হয়েছে। ফলে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চলমান নতুন শিক্ষাক্রমের কার্যক্রম বিদ্যমান কর্মদিবসের সাথে সমন্বয়ের প্রয়োজনীয়তা দেখা দেওয়ায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রেরিত নিম্নোক্ত বিষয়গুলো সকল শিক্ষা প্রতিষ্ঠানকে অবহিত করা হলো।

১. নতুন শিক্ষাক্রম অনুযায়ী সকল বিষয়ের জন্য নির্ধারিত সকল শিখন অভিজ্ঞতা সম্পন্ন করতে হবে। কোনো শিখন অভিজ্ঞতা কোনোভাবেই অসম্পূর্ণ রাখা যাবে না;

২. ১০ নভেম্বর, ২০২৩ এর মধ্যে সকল শিখন অভিজ্ঞতা সম্পন্ন করে ১১-৩০ নভেম্বর, ২০২৩ এর মধ্যে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন সম্পন্ন করতে হবে;

৩. বিদ্যমান কর্মদিবসের মধ্যে কীভাবে যাত্মাসিক মূল্যায়নের পরবর্তী শিখন অভিজ্ঞতাগুলো সম্পন্ন করা যেতে পারে, সে সম্পর্কিত একটি বিষয়ভিত্তিক নির্দেশনা বা গাইডলাইন তৈরি করা হয়েছে, যা সকল শিক্ষককে অনুসরণ করে কার্যক্রম পরিচালনা করতে হবে (এনসিটিবি হতে প্রাপ্ত বিষয়ভিত্তিক নির্দেশনা বা গাইডলাইন এতদসঙ্গে প্রেরণ করা হলো);

৪. ২৩ জুলাই, ২০২৩ থেকে নতুন গাইডলাইন অনুসরণ করে সকল প্রতিষ্ঠানে শিখন-শেখানো কার্যক্রম পরিচালনা করতে হবে; 

৫. গাইডলাইন অনুসরণ সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে সংশ্লিষ্ট বিষয়ের মাস্টার ট্রেইনার, জেলা ও উপজেলা পর্যায়ের প্রশিক্ষকদের নিকট থেকে জেনে নেওয়া যেতে পারে;

৬. এই নির্দেশনা শুধুমাত্র ২০২৩ শিক্ষাবর্ষের জন্যই প্রযোজ্য। আগামী ২০২৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষক সহায়িকা অনুসরণ করে যথানিয়মে কার্যক্রম পরিচালনা করতে হবে।

এমতাবস্থায়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) হতে প্রাপ্ত ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চলমান নতুন শিক্ষাক্রমের কার্যক্রম বিদ্যমান কর্মদিবসের সাথে সমন্বয় সংক্রান্ত উল্লিখিত বিষয়গুলো যথাযথ প্রতিপালন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


3/107/2023 
(এস এম জিয়াউল হায়দার হেনরী) সহকারী পরিচালক (মাধ্যমিক-২)
addshesecondary2@gmail.com

গ্রীষ্মকালীন ছুটি বাতিল এবং শীতকালীন ছুটি বর্ধিতকরণের ফলে বিদ্যমান কর্মদিবসের সাথে নতুন শিক্ষাক্রমের কার্যক্রম সমন্বয় সংক্রান্ত।

ডাউনলোড করুন : 

সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

১. বাংলা সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

২. গণিত সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

৩. ইংরেজি সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

৪. বিজ্ঞান সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

৫. শিল্প ও সংস্কৃতি সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

৬. ডিজিটাল প্রযুক্তি সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

৭. জীবন ও জীবিকা সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

৮. স্বাস্থ্য সুরক্ষা সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

৯. ইসলাম শিক্ষা সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

১০. হিন্দুধর্ম শিক্ষা সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

১১. বৌদ্ধধর্ম সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

১২. খ্রীষ্টধর্ম শিক্ষা সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf

১৩. ইতিহাস ও সামাজিক বিজ্ঞান সেশন পরিকল্পনায় পুনঃবিবেচনা ৬ষ্ঠ ও ৭ম.pdf



No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.