ads

‘বাংলায় এ+ পেতে নির্ণয়মূলক প্রশ্নোত্তর ও বিজ্ঞান বিষয়ক রচনাকে অধিক গুরুত্ব দেবে।’ পতিতপাবন মণ্ডল (পাবন) শিক্ষক, বাংলা বিভাগ সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যান্ড কলেজ



এইচএসসি ও সমমানের সকল পরীক্ষার্থীকে জানাই আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা।
তোমরা নিশ্চয়ই আগামী ১৭ আগস্ট, ২০২৩ তারিখে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষায় কাঙ্ক্ষিত ফলাফলের জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছ । তোমাদের উচ্চশিক্ষা প্রারম্ভের আলোকিত এ যাত্রাকে সহজ করতে ও স্বপ্ন পূরণে সহায়তা করতে বাংলা দ্বিতীয় পত্র বিষয়ে কিছু দিকনির্দেশনা দেওয়া হলো:


বাংলা দ্বিতীয় পত্র দুটি অংশে বিভক্ত: ব্যাকরণ অংশ ৩০ নম্বরনির্মিতি বা রচনামূলক অংশ ৭০ নম্বর; 

ব্যাকরণ অংশ থেকে ৬টি বিষয়ে প্রশ্ন থাকবে- 

. বাংলা উচ্চারণের নিয়ম। এখান থেকে ক. অ-ধ্বনির উচ্চারণ, এ ধ্বনির উচ্চারণ, ব-ফলা, ম-ফলা, য-ফলার উচ্চারণ; খ. শব্দের উচ্চারণ থেকে প্রশ্ন থাকবে। [যেমন- *বাংলা ‘এ’ ধ্বনি উচ্চারণের যেকোনো পাঁচটি নিয়ম উদাহরণসহ লেখো। * ‘য’-ফলা উচ্চারণের ৫টি নিয়ম উদাহরণসহ লেখো। বা যেকোনো পাঁচটি শব্দের উচ্চারণ লেখো (৮টি থেকে): আশ্রম, অকৃতজ্ঞ, অধ্যক্ষ, অতঃপর, আহ্বান, অপরাহ্ণ, তীক্ষ্ণ, তন্ময়। এখানে শব্দের উচ্চারণ বিষয়ক প্রশ্নের উত্তর করাই শ্রেয়। ] 

২. বাংলা বানানের নিয়ম: ক. বাংলা একাডেমি প্রণীত প্রমিত বাংলা বানানের নিয়ম লেখো; অথবা খ. শব্দের শুদ্ধ বানান লেখো ৮টি থেকে ৫টি। 

৩. বাংলা ভাষার ব্যাকরণিক শব্দ শ্রেণি: এখান থেকে ক. ব্যাকরণিক শব্দশ্রেণির শ্রেণিবিভাগ, বিশেষ্য, বিশেষণ, ক্রিয়াপদ ও আবেগের শ্রেণিবিভাগ থেকে বা খ. ব্যাকরণিক শব্দশ্রেণি নির্ণয়- এখানে অনুচ্ছেদ থেকে নির্দেশ-অনুসারে অথবা ৮টি বাক্য থেকে ৫টি বাক্যের রেখাঙ্কিত শব্দের ব্যাকরণিক শব্দশ্রেণি নির্ণয় করতে দেওয়া হয়। 

৪. বাংলা শব্দ গঠন: (উপসর্গ, সমাস) এখান থেকে ক. উপসর্গের সংজ্ঞা, শ্রেণিবিভাগ ও প্রয়োজনীয়তা; [‘উপসর্গের অর্থবাচকতা নেই, কিন্তু অর্থদ্যোতকতা আছে।’-ব্যাখ্যা করো। এ প্রশ্নটির মতো প্রশ্ন থাকতে পারে] খ. ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করতে দেওয়া হয় ৮টি থেকে ৫টি। সমাস শ্রেণিবিভাগসহ লিখতে পারলে ভালো একান্তই শ্রেণিবিভাগ না পারলে শুধু মূল-সমাসের নাম লিখলেও তা বিবেচনায় নেওয়া হয়। 

৫. বাক্যতত্ত্ব এখানে, ক. বাক্য, সার্থক বাক্যের; বৈশিষ্ট্যসমূহ, বাক্যের শ্রেণিবিভাগ থেকে প্রশ্ন থাকবে। [বাক্য কাকে বলে? গঠনানুসারে বাক্য কত প্রকার ও কী কী? প্রত্যেকটি সংজ্ঞাসহ উদাহরণ দাও।] খ. বাক্যান্তর করো: [নির্দেশ অনুসারে বাক্য রূপান্তর করো ৮টি থেকে ৫টি। এমন প্রশ্ন হয়] 

৬. বাংলা ভাষার অপপ্রয়োগ ও শুদ্ধ প্রয়োগ: এখনে- ক. ৮টি থেকে ৫টি বাক্য শুদ্ধ করে লিখতে হবে অথবা, খ. অনুচ্ছেদ শুদ্ধ করে লিখতে হবে। [সাধারণত ৫টি ভুল শুদ্ধ করতে হবে।] সময় বাঁচাতে ও অধিক নম্বর পেতে ব্যাকরণের ৬টি বিষয়ে নির্ণয়মূলক প্রশ্নগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করবে। একান্তই সেটা সম্ভব না হলে বিকল্প প্রশ্নের উত্তর দেবে।



নির্মিতি অংশ: 
৭.পারিভাষিক শব্দ; অনুবাদ: 
এখানে ক. ১৫টি থেকে ১০টি শব্দের বাংলা পারিভাষিক রূপ লিখতে হবে অথবা, খ. একটি ইংরেজি অনুচ্ছেদকে বাংলায় অনুবাদ করতে হবে। এখানে পারিভাষিক শব্দ উত্তর করাই উত্তম। 

৮. দিনলিপি লিখন; প্রতিবেদন রচনা: 
ক. দিনলিপি লিখন খ. প্রতিবেদন রচনা থেকে ১টি করে প্রশ্ন থাকবে। এখানে- প্রতিবেদন যথাযথ লিখলে অপেক্ষাকৃত অধিক নম্বর পাবে। 

৯. বৈদ্যুতিন চিঠি; আবেদনপত্র: 
ক. বৈদ্যুতিন চিঠি ও 
খ. আবেদন পত্র থেকে ১টি করে প্রশ্ন থাকবে। এখানে আবেদনপত্র বিশেষ করে সংবাদপত্রে প্রকাশিতব্যপত্রের উত্তর করাই শ্রেয়।

১০. সারাংশ ও সারমর্ম বা ভাবসম্প্রসারণ: 
ক. সারাংশ/সারমর্ম থেকে ১টি ও 
খ. ভাবসম্প্রসারণ থেকে ১টি করে প্রশ্ন থাকবে। এখানে সারাংশ/সারমর্ম থেকে উত্তর করার পরামর্শ রইল। 

১১. সংলাপ; খুদে গল্প রচনা: 
সংলাপ থেকে ১টি ও খুদে গল্প রচনা থেকে ১টি করে ২টি প্রশ্ন থাকবে। এখানে অধিক নম্বর নিশ্চিত করতে সংলাপ লেখাই শ্রেয়। ১০-১২ জোড়া লিখলেই উত্তর সম্পূর্ণ হবে। 

১২. প্রবন্ধ-নিবন্ধ রচনা: 
নৈতিকতা ও মূল্যবোধ ; বিজ্ঞান ও প্রযুক্তি; জাতীয় চেতনা; শিল্প ও অর্থনীতি; সাম্প্রতিক বিষয়ে ৫টি বিষয়ে ৫টি বিষয় অবলম্বনে রচনা লিখতে দেওয়া হবে। যে কোনো একটি বিষয়ে প্রবন্ধ-নিবন্ধ রচনা করতে হবে। 
ক. প্রবন্ধের ভূমিকা হবে প্রাসঙ্গিক, আকর্ষণীয় ও হৃদয়গ্রাহী ও সংক্ষিপ্ত অথচ প্রাঞ্জল। 
খ. মূল অংশ একাধিক উপ-শিরোনাম ব্যবহার করা যেতে পারে। 
গ. একটি যুতসই প্রাসঙ্গিক স্বকীয়তামণ্ডিত উপসংহার ভালো রচনার ক্ষেত্রে আবশ্যিক। এখানে বিজ্ঞানবিষয়ক রচনা লেখার পরামর্শ রইল।

নির্মিতি অংশে মোট ১১ ধরনের বিষয় থেকে মোট মোট ৬টি প্রশ্নের উত্তর দিতে হবে। তাই আগেই পরিকল্পনা করে নাও প্রতিটি প্রশ্নের ২টি বিকল্প থেকে কোনটির উত্তর তুমি করবে। আর সেভাবেই প্রস্তুতি সম্পন্ন করো ও পরীক্ষার হলে বীরদর্পে প্রবেশ করো। পরীক্ষায় কাঙ্ক্ষিত ফল অর্জন করে সফল মানুষ হও এ প্রত্যাশা চিরন্তন।





No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.