ads

‘২৪ মাসের পাঠ্যসূচি ১৪ মাসে কীভাবে শেষ হবে’

অফিস ডেস্ক।।

২০২৪ সালে এইচএসসি কি এপ্রিলে আদৌ নেওয়া সম্ভব?


আগামী বছরের এইচএসসি পরীক্ষা এপ্রিলে নেওয়ার চেষ্টার কথা জানিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বক্তব্যটি গণমাধ্যমে প্রচারের পর থেকেই বিরূপ প্রতিক্রিয়া দেখাচ্ছেন আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরা।

গতকাল এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছর আমাদের চেষ্টা থাকবে এইচএসসি পরীক্ষা এপ্রিলে নেওয়ার; কিন্তু এটা অনেক কিছুর ওপর নির্ভর করে। এবারও আমরা চেয়েছিলাম আরো আগে পরীক্ষাটা নিতে। এরপরও সেটাকে আগস্টে আনতে হয়েছে। তবে চেষ্টা থাকবে, এসএসসিও ফেব্রুয়ারিতে নেওয়া হবে।

মন্ত্রীর এই বক্তব্য প্রকাশের পরই শিক্ষার্থীদের মধ্যে উদ্বেগ দেখা দেয়। শিক্ষার্থীরা বলছেন, এইচএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে নেওয়া যেতে পারে। কারণ তারা সময় পেয়েছে; কিন্তু আগামী বছরের এপ্রিলে কোনোভাবেই এইচএসসি পরীক্ষা দেওয়া সম্ভব নয়।

দেশে ২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি এবং এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছিল; কিন্তু করোনায় শিক্ষাসূচি—পরীক্ষা সূচিতে এলোমেলো হয়ে যায়। ২০২০ সালে এসএসসি পরীক্ষা সময়মতো নেওয়া গেলেও করোনা ভাইরাস মহামারির কারণে এইচএসসি পরীক্ষা হয়নি। শিক্ষাসূচি ভেঙে পড়ায় ২০২১ ও ২০২২ সালে নেওয়া হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাসে।

শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা বলছেন, আগামী বছরের এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেওয়া হলে মাত্র ১৪ মাস সময় পাবে তারা। তাদের বক্তব্য দুই বছরের পাঠ্যসূচি কীভাবে ১৪ মাসে শেষ হবে। আর শিক্ষার্থীরা কীভাবে এই সিলেবাস শেষ করে পরীক্ষায় অংশ নেবে।

২০২২ সালে যারা এসএসসি পরীক্ষা দিয়েছে তারাই ২০২৪ সালে এইচএসসি পরীক্ষায় অংশ নেবে। ২০২২ সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় ঐ বছরের ১৫ সেপ্টেম্বর থেকে। আর ফল প্রকাশ পায় একই বছরের নভেম্বরে। কলেজে ভর্তি প্রক্রিয়া শেষে ঐ শিক্ষার্থীদের ক্লাস শুরু হয় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে।

মুনতাসির বিন মামুন নামে আগামী বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিতে যাওয়া এক শিক্ষার্থী বলেন, পবিত্র রমজানে ক্লাস বন্ধ ছিল। এছাড়া অনেক কলেজে চলতি বছরের এইচএসসি পরীক্ষার কেন্দ্র থাকায় সেখানে পাঠদানও বন্ধ আছে। যদি আগামী বছরের এপ্রিলে পরীক্ষা দিতে হয় তাহলে ঐ পরীক্ষার্থীরা সিলেবাস শেষ করতে মাত্র ১৪ মাস সময় পাবে। দুই বছরের সিলেবাস কীভাবে ১৪ মাসে শেষ করবে।

মামুন বলেন, সিলেবাস সংক্ষিপ্ত করা হলেও গুরুত্বপূর্ণ সব বিষয়ই রয়ে গেছে। এছাড়া পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে পরীক্ষা হবে। তাহলে সিলেবাস সংক্ষিপ্ত করা হলেও এতে খুব একটা লাভ হবে না শিক্ষার্থীদের।


তবে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, মন্ত্রী চেষ্টা করার কথা বলেছেন। তবে বিষয়টি নিয়ে আমরা পর্যবেক্ষণ করব। সংশ্লিষ্টদের নিয়ে বসে ঠিক করব, সিলেবাস শেষ করতে কী সময় লাগবে। পরে মন্ত্রীর পরামর্শ নিয়ে পরীক্ষাসূচি ঠিক করব। বোর্ডের চেয়ারম্যান বলেন, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।  সুত্র ইত্তেফাক






No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.