ads

যেসব শিক্ষার্থীরা পাবে ১০ হাজার টাকা, আবেদন প্রক্রিয়া

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে দুর্ঘটনায় গুরুতর আহত চিকিৎসাধীন অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের দেয়া হবে আর্থিক অনুদান। শুধু ষষ্ঠ থেকে স্নাতক ও সমমান শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরাই এই অনুদানের জন্য আবেদন করতে পারবেন। এককালীন ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত আর্থিক অনুদান দেয়া হবে।


অনুদানপ্রাপ্তির জন্য শিক্ষার্থীকে অনলাইনে আবেদন করতে হবে। ২০১৪-২০১৫ থেকে প্রতি অর্থবছরেই এই অনুদান দেয়া হচ্ছে। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক/সমমান এই তিন পর্যায়ে অনুদান দেয়া হয়। গত বছরের মোট অনুদানের পরিমাণ ছিল ৮ লাখ ৬০ হাজার টাকা, যা বিগত বছরগুলোর তুলনায় সর্বোচ্চ। চলতি বছরের জন্য আবেদন গ্রহণ চলছে অনলাইনে।

আবেদনের শেষ তারিখ: ৩০ আগস্ট ২০২৩,
আবেদন করতে লাগবে যেসব কাগজপত্র:
১. আবেদনকারীর ছবি
২. আবেদনকারীর স্বাক্ষর
৩. আবেদনকারীর জন্মনিবন্ধন সনদ
৪. অভিভাবকের জাতীয় পরিচয়পত্র
৫. শিক্ষার্থী দরিদ্র পরিবারের সন্তান মর্মে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের সুপারিশ (নির্ধারিত ফরমে)
৬. দুর্ঘটনার প্রমাণ হিসেবে জেলা পর্যায়ে সিভিল সার্জন/সরকারি হাসপাতালের ডাক্তার/উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সুপারিশ (নির্ধারিত ফরমে)
৭. পিতা–মাতা/অভিভাবকের কর্মরত প্রতিষ্ঠানপ্রধানের প্রত্যয়নপত্র (প্রজাতন্ত্রের বেসামরিক কর্মে নিয়োজিত তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর সন্তানদের ক্ষেত্রে প্রযোজ্য)

যেভাবে আবেদন করবেন
* প্রথমে প্রতিষ্ঠানপ্রধান কর্তৃক সুপারিশ গ্রহণের জন্য নির্ধারিত ফরম ডাউনলোড করুন। তারপর প্রিন্ট করে পূরণ করুন ও আপনার চিকিৎসক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে সুপারিশ গ্রহণ করুন
* অতঃপর ছবি, স্বাক্ষর, জন্মসনদ, অভিভাবকের জাতীয় পরিচয়পত্র ও সুপারিশের কপির স্পষ্ট করে ছবি তুলুন
* অনলাইনে রেজিস্ট্রেশন করুন (যদি অ্যাকাউন্ট না থাকে)
* মোবাইল ভেরিফিকেশন করুন
* লগইন করুন
* আবেদন করুন
* ড্যাশবোর্ড থেকে আবেদনের অবস্থা জানুন
* জেনে রাখুন
* আবেদনের প্রাপ্তির ৩-৪ মাস পর অর্থ প্রেরণ করা হয়
* শিক্ষার্থী চিকিৎসা অনুদানের জন্য নির্বাচিত হলে তার মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

* দুর্ঘটনায় গুরুতর আহত চিকিৎসাধীন শিক্ষার্থী প্রতি ২ মাস অন্তর বর্ণিত লিংক ব্যবহার করে অনলাইনে আবেদন দাখিল করতে পারেন। একজন আহত শিক্ষার্থী তার চিকিৎসা মেয়াদে একবারমাত্র অনুদানের জন্য আবেদন করতে পারবে

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.