ads

সরকারি/বেসরকারি মাধ্যমিক, নিম্নমাধ্যমিক বিদ্যালয়সমূহের ২০২৩ সালের শিক্ষাবর্ষের ছুটি ও শিক্ষাপঞ্জি



শিক্ষা মন্ত্রণালয় সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ২০২৩ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন করেছে। প্রধান শিক্ষকের সংরক্ষিত ২দিনের ছুটিসহ বিভিন্ন দিবস উপলক্ষ্যে স্কুল ছুটি থাকবে মোট ৭৬ দিন। সরকারি বেসরকারি ও মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকার বিভিন্ন পরীক্ষার সময়সূচি নির্ধারণ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোছাঃ রহিমা আক্তার স্বাক্ষরিত ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

দেশের সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক স্কুলের ২০২৩ সালের ছুটির তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোছামাৎ রহিমা আক্তার স্বাক্ষরিত ছুটির প্রজ্ঞাপন অনুমোদন করেন। ২৯ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির প্রজ্ঞাপনের পিডিএফ তালিকা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। ২০২৩ সালে প্রধান শিক্ষকের সংরক্ষিত ২ দিন ছুটি সহ মোট ৭৬ দিন মাধ্যমিক স্কুলের ছুটি থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। নিচের অনুচ্ছেদে একটানা দীর্ঘ দিনের স্কুল ছুটির দিন-তারিখ উল্লেখ করা হলো। এছাড়া বিভিন্ন জাতীয় ও ধর্মীয় দিবসের ছুটির দিন-তারিখ জানতে ছুটির তালিকাটি দেখুন।



মাধ্যমিক স্কুলের একটানা ছুটির মধ্যে ২৩ মার্চ ২০২৩ থেকে ২৭ এপ্রিল ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত ২৬ দিন স্কুল ছুটি থাকবে। এসব ছুটির মধ্যে থাকবে পবিত্র রমান, স্বাধীনতা ও জাতীয় দিবস, ইস্টার সানডে, বৈশাবী, নববর্ষ, শব-ই-ক্বদর, জুমাতুল-বিদা ও ঈদুল-ফিতর। ২৫ জুন হতে ৫ জুলাই ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত ঈদুল-আযহার জন্য ৯ দিন দেশের সকল মাধ্যমিক স্কুল বন্ধ থাকবে। গ্রীষ্মকালীন অবকাশ, হিজরী নববর্ষ ও আশুরা উপলক্ষে ২০ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত ১০ দিন স্কুলের ছুটি থাকবে। দূর্গাপুজা, ফাতেহা-ইয়াজ-দাহাম, শ্রী শ্রী লক্ষ্মীপূজা, প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ২০ অক্টোবর হতে ২৮ অক্টোবর ২০২৩ পর্যন্ত স্কুল বন্ধ থাকবে। সবশেষ একটানা ছুটি থাকবে ১৩ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। শীতকালীন অবকাশ, বিজয় দিবস, যীশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এসব দিনে মাধ্যমিক স্কুল বন্ধ থাকবে।



১. শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ খ্রি: পর্যন্ত। সরকার ঘোষিত নির্দেশনার আলোকে পাঠ্যপুস্তক বিতরণ করতে হবে।

২. উল্লিখিত পরীক্ষার সময়সূচি অনুযায়ী অর্ধ-বার্ষিক পরীক্ষা, প্রাক নির্বাচনি পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে হবে
এবং বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত ১ (এক) বছর সংরক্ষণ করতে হবে। প্রতি পরীক্ষার সময় ১২ কর্মদিবসের বেশি হবে না।

৩. স্ব-স্ব বিদ্যালয় পরীক্ষার প্রশ্নপত্র (পাবলিক পরীক্ষা ব্যতিত) নিজেরাই প্রণয়ন করবেন। কোনো অবস্থাতেই অন্য কোনো
উৎস থেকে সংগৃহীত প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া যাবে না। ৪. পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না। তবে কোনো বিশেষ কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে। ৫. সাপ্তাহিক ছুটি (শুক্রবার ও শনিবার) ব্যতিত বছরে মোট ছুটি থাকবে ৭৬ দিন।

৬. কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে বিদ্যালয় ছুটি দেয়া যাবে না এবং সংবর্ধনা/ পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না৷

৭. ছুটিকালীন অনুষ্ঠেয় ভর্তি কার্যক্রম সম্পাদন ও অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়োজনে বিদ্যালয় খোলা রাখতে হবে। ৮. এসএসসি পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র ব্যতিত অন্যান্য বিদ্যালয়সমূহে যথারীতি শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

৯. জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস যথা: ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বিদ্যালয়ে দিবসসমূহ উদযাপন করতে হবে।

১০. ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস যথাযথ মর্যাদায় উদ্‌যাপন করতে হবে। ১১. প্রতিটি বিদ্যালয়ে সরকার কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আয়োজন ও শিক্ষাসপ্তাহ পালন করতে হবে।







No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.