ads

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুসারে শিখন-শেখানো সামগ্রী:

👉 জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুসারে শিখন-শেখানো সামগ্রী:

শিক্ষাক্রম বাস্তবায়নের মূল চাবি-কাঠি হলো শিখন-শেখানো সামগ্রী। শিক্ষার্থী ও সম্মানিত শিক্ষকদের জন্য প্রণীত শিখন-শেখানো সামগ্রী যথাযথ ব্যবহার ও প্রয়োগের অভিজ্ঞতার মাধ্যমে শিক্ষাক্রমে উল্লিখিত যোগ্যতাসমূহ শিক্ষার্থীরা অর্জন করে। শিক্ষাক্রম রূপরেখায় শিখন-শেখানো সামগ্রী বলতে শিক্ষার্থীদের জন্য প্রণীত রিসোর্সবুক, পাঠ্যপুস্তক, সহায়ক বই, সম্পূরক পঠন-সামগ্রী, গল্প ও ছড়ার বই, চার্ট, কার্ড, মডেল, ডিজিটাল সামগ্রী এবং শিক্ষকের জন্য প্রণীত শিক্ষক সহায়িকাকে বোঝানো হয়েছে। এছাড়াও স্থানীয়ভাবে বিভিন্ন উপকরণ, চারপাশের পরিবেশের উপাদান ইত্যাদিও শিখন-শেখানো সামগ্রী হিসাবে ব্যবহৃত হবে। শিক্ষার্থীদের মাঝে পড়ার অভ্যাস গড়ে তুলতে প্রতি শ্রেণির জন্য বাছাই করা বয়সোপযোগী বইয়ের একটি তালিকা প্রস্তুত করা হবে যেগুলো ওই শ্রেণির সকল শিক্ষার্থীরা সারা বছরজুড়ে পড়বে। বিদ্যালয়ের লাইব্রেরিতে এই বইগুলো রাখা যেতে পারে যেখান থেকে শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ের জন্য বই নিয়ে পড়ে আবার ফেরত দিতে পারে।


মাধ্যমিক (ষষ্ঠ-দ্বাদশ) স্তরের জন্য শিখন-শেখানো সামগ্রী : মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্যও পাঠ্যপুস্তক এবং বিভিন্ন পঠন-সামগ্রী থাকবে। এছাড়াও শিক্ষাক্রম রূপরেখার কাঙ্ক্ষিত জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ, দৃষ্টিভঙ্গি অর্জনের জন্য শিক্ষার্থীদের শিখন চাহিদা ও আগ্রহ
বিবেচনায় প্রাসঙ্গিক শিখন অভিজ্ঞতার মধ্যে দিয়ে শিক্ষার্থীদের পরিচালিত করার জন্য শিক্ষকদের জন্য থাকবে শিক্ষক সহায়িকা। অভিজ্ঞতাভিত্তিক শিখনের মধ্য দিয়ে শিক্ষার্থী শিখবে বিধায় তার নিজের স্থানীয় পরিবেশের উপাদানসমূহই এইক্ষেত্রে প্রধান শিখনসামগ্রী হিসাবে ব্যবহৃত হবে। এর বাইরে প্রয়োজন অনুযায়ী সহায়ক বই, সম্পূরক পঠন-সামগ্রী, চার্ট, কার্ড ও অডিয়ো-ভিজ্যুয়াল সামগ্রীর উন্নয়ন ও প্রচলন করা হবে। এক্ষেত্রে পরিবার, বিদ্যালয়, সামাজিক পরিবেশ শিক্ষার্থীর শিখন অভিজ্ঞতা অর্জনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।


সংকলন ও সম্পাদনায়
পতিতপাবন মণ্ডল (পাবন)
বাংলা বিভাগীয় প্রধান
সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যান্ড কলেজ
মাস্টার ট্রেইনার (বাংলা)
জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১

তথ্যসূত্র : জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১
প্রাক-প্রাথমিক পর্যায় থেকে দ্বাদশ শ্রেণি




No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.