ads

স্বদেশের উপকারে নাই যার মন, কে বলে মানুষ তারে? পশু সেই জন।

স্বদেশের উপকারে নাই যার মন,
কে বলে মানুষ তারে? পশু সেই জন।


ভাবস্প্রসারণ :
মানুষ জন্মের পর থেকে স্বদেশের মাটি-বাতাস-পানি গ্রহণ করে বেঁচে থাকে। এ জন্য স্বদেশের প্রতি মানুষের গভীর ভালোবাসা জন্মায়। তাই স্বদেশ ও স্বজাতির উপকার সাধন মানুষের অন্যতম কর্তব্য। কিন্তু যার মধ্যে স্বদেশপ্রীতি নেই, স্বদেশ ও স্বজাতির বিপদে যার প্রাণ কাঁদে না সে মানুষ হয়েও পশুর সমান।

দেশপ্রেম মানুষের একটা সহজাত প্রবৃত্তি। এটি মানুষের চরম ও পরম স¤পদ। দেশপ্রেম ছাড়া মানুষের মধ্যে মা, মাটি ও মানুষকে ভালোবাসার মতো মহৎ মানবিক চেতনা সৃষ্টি হয় না। তাই মনীষীকুল জন্মভূমিকে মায়ের মতো বলে বর্ণনা করেছেন। মায়ের রক্ত, মাংস, অস্থি, মজ্জা যেমন সন্তানের অণু-পরমাণুর সঙ্গে মিশে থাকে, তেমনি মিশে থাকে জন্মভ‚মির আলো, বাতাস, রূপ, রস, গন্ধ তাঁদের আপাদমস্তকে। হযরত মুহাম্মদ (সা.) দেশপ্রেম সম্পর্কে বলেছেন,‘স্বদেশপ্রেম ইমানের অংশ’। স্বদেশের প্রতি গভীর ভালোবাসার পরিচয় ফুটে উঠেছে কবি গোবিন্দচন্দ্র দাস রচিত ‘জন্মভূমি’ কবিতার প্রতিটি ছত্রে- ‘জননী গো জন্মভূমি তোমারি পবন দিতেছে জীবন মোরে নিঃশ্বাসে নিঃশ্বাসে।


যাঁরা দেশকে ভালোবাসেন এবং দেশ ও জাতির কল্যাণে নিজেকে নিয়োজিত রাখেন, প্রকৃতপক্ষে তাঁরাই মানুষ নামের যোগ্য। জগতের মহামানবদের প্রত্যেকেই ছিলেন স্বদেশভক্ত এবং দেশের উপকারে নিবেদিতপ্রাণ। বীর পুরুষরা দেশের জন্য প্রাণ দিতেও কুণ্ঠাবোধ করেন না। তাঁরা দেশের জন্য অকাতরে নিজের জীবন উৎসর্গ করে থাকেন। এরূপ ইচ্ছা যে ব্যক্তির নেই, সে মানুষ হিসেবে অযোগ্য। নিজ মাতৃভূমিকে যে ভালোবাসে না, স্বদেশের জন্য যার কোনো অবদান নেই, মানুষ নামের জীব হয়েও সে বিবেকবুদ্ধিহীন পশুতুল্য। সমাজের চোখে সে ঘৃণার পাত্র। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর যুদ্ধে মীরজাফর স্বার্থপরতার কারণে বাঙালি হয়েও স্বদেশপ্রেম উপেক্ষা করে নবাব সিরাজউদ্দৌলার সঙ্গে বেইমানি করে ইংরেজদের পক্ষে আঁতাত করেছিলেন। ফলে আজও কোনো বাঙালি তাকে শ্রদ্ধা করে না; বরং ঘৃণা করে। আবার মধ্যযুগের কবি আবদুল হাকিম তাঁর ‘বঙ্গবাণী’ কবিতায় মাতৃভাষা বাংলাবিদ্বেষীদের কটাক্ষভাবে ব্যঙ্গ করেছেন। তিনি তাদের এ জন্মভ‚মি ছেড়ে অন্যত্র চলে যেতে বলেছেন।

দেশপ্রেম মানবজীবনের একটি শ্রেষ্ঠ গুণ ও অমূল্য স¤পদ। দেশমাতৃকার কল্যাণে যিনি আত্মোৎসর্গ করেন, তিনিই প্রকৃত মানুষ। পক্ষান্তরে দেশের ভালোবাসায় যার মন নেই, সে পশুতুল্য।







No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.