ads

‘লিনাক্স নিয়ে যত ভুল ধারণা ও তার সমাধান’

আজ গুরত্বপূর্ণ একটি টপিক নিয়ে কথা বলব। আমাদের মাঝে অনেকেই আছেন যারা লিনাক্সকে আলাদা চোখে দেখেন।  আর এর কারণ হলো- লিনাক্স নিয়ে ভুল ধারণা। আশা করি লিনাক্স নিয়ে আমাদের সকল ভুল ধারণাসমুহ এ পোস্টের মাধ্যমেই দূর হবে।


লিনাক্স কী?
লিনাক্স হচ্ছে কম্পিউটার এ ব্যাবহার করার জন্য একটি অপারেটিং সিস্টেম সফটওয়ার। আমরা প্রায় সকলেই আমাদের পিসিতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যাবহার করে থাকি। লিনাক্স হচ্ছে উইন্ডোজ এর মতো আরও একটি অপারেটিং সিস্টেম যা পিসি তে ব্যবহার করা হয়। তবুও অনেকে হয়তো কিছুটা কনফিউশন এ আছেন যে আসলে অপারেটিং সিস্টেম কি? 
আসুন জেনে নিই  এই অপারেটিং সিস্টেম কী?

অপারেটিং সিস্টেম কী?
অপারেটিং সিস্টেম হচ্ছে মূলত একটি সফটওয়ার যার মাধ্যমে পুরো কম্পিউটার ডিভাইসকে পরিচালনা করা হয় l প্রতিটি কম্পিউটার ডিভাইস এ একটি করে অপারেটিং সিস্টেম রয়েছে। যেটা না থাকলে কম্পিউটার চালানো সম্ভব নয়। আমাদের প্রত্যেকর ফোনই হচ্ছে এক একটি কম্পিউটার ডিভাইস। তাই এদের ও একটি করে অপারেটিং সিস্টেমে আছে। যার নাম হচ্ছে অ্যান্ড্রয়েড। এবং যাঁরা আইফোন ইউজার তাদের ফোনে যেই অপারেটিং সিস্টেম রয়েছে সেটির নাম হচ্ছে আইওএস। এবং আগে যেসব স্ক্রিন টাচ ফোন ব্যাবহার করা হতো সেগুলোতে জাভা অপারেটিং সিস্টেম ব্যবহার করা হতো।

লিনাক্স নিয়ে আমাদের যে সকল ভুল ধারণা রয়েছে সেগুলো নিচে দেওয়া হলো-

১. লিনাক্স সবাই ব্যবহার করতে পারে না:
লিনাক্স নিয়ে আমাদের সকলেরই প্রথম যে ভুল ধারণাটি রয়েছে সেটি হচ্ছে লিনাক্স সবাই ব্যবহার করতে পারে না, লিনাক্স নাকি খুব কঠিন, এটি নাকি শুধুমাত্রই হ্যাকার, প্রোগ্রামার, বা কোডিং কিংবা cmd জানা লোকেরাই ব্যবহার করতে পারে। আমি যদি বলি তাহলে এই ধরনা টি হচ্ছে সম্পুর্ণই ভুল ধারণা। বর্তমানে লিনাক্স এর যেই উবুন্টু ভার্শন রয়েছে সেটি তো উইন্ডোজের থেকেও অনেক সহজ এবং অনেক ফাস্ট। একটা অ্যান্ড্রয়েড ফোন যেমন সকলেই ব্যবহার করতে পারে। তেমনি লিনাক্স-এর বেশিরভাগ সিস্টেম/ ফিচার সম্পূর্ণ অ্যান্ড্রয়েড ফোনের মতোই সহজ। তাছাড়া মিন্ট নামে আরও একটি ভার্শন রয়েছে সেটাও সাধারণ মানুষের ব্যবহার যোগ্য।

২. লিনাক্সে ভাইরাস নাই:
লিনাক্স নিয়ে আমাদের যে দ্বিতীয় ভূল ধারণাটি রয়েছে সেটি হচ্ছে লিনাক্সে ভাইরাস নাই। কোনো এক সময় লিনাক্সে কোনো ভাইরাসই ছিলো না। কারণ লিনাক্স তখন এতটা জনপ্রিয় ছিলো না। কিন্ত এখন অনেক বড়ো বড়ো অর্গানাইজেশনে অফিসিয়ালি শুধুমাত্র লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। সুতরাং ধীরে ধীরে লিনাক্সের অনেক জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে তাই হ্যাকাররা লিনাক্স এর জন্যও শক্তিশালী ভাইরাস তৈরি করছে। এবং এর জন্যও লিনাক্সেও অ্যান্টি ভাইরাস রয়েছে। তাই বলা যায় যে লিনাক্সে ভাইরাস আছে। উইন্ডোজের থেকে অনেক কম হলেও লিনাক্সে ভাইরাস আছে।

৩. লিনাক্সে প্রয়োজনীয় সফটওয়ার বা application নেই:
এটা অনেকটাই ভুল ধারণা। আজকাল লিনাক্সে এমন সব ধরনেরর সফটওয়্যারসমূহ রয়েছে যা উইন্ডোজেও রয়েছে। আর যেই সফটওয়্যারগুলোর লিনাক্স ভার্শন নেই সেই সকল সটওয়্যারগুলোর অল্টারনেটিভস সফটওয়্যার লিনাক্সে পাওয়া যায়। তাই বলা যায় যে, লিনাক্সে এখন সফটওয়ার নিয়ে টেনশন করতে হয় না। প্রায় সকল প্রকার software ই লিনাক্সে পাওয়া যায়।

৪. লিনাক্সে গেম খেলা যায় না:
লিনাক্স নিয়ে সর্বশেষ ভুল ধারণাটি হচ্ছে লিনাক্সে গেম খেলা যায় না। এখন পৃথিবীর জনপ্রিয় ও ও হাইগ্রাফিক্স গেমগুলোর অলরেডি লিনাক্স ভার্শন হয়ে গেছে। Developerরা লিনাক্স এর জন্যও গেম তৈরি করছে। এবং কিছু কিছু গেম রয়েছে যা শুধু লিনাক্সেই খেলা যায়। Windows এ যায় না। তাই এখন থেকে এই ধরণা নিয়ে রাখেন যে লিনাক্সেও গেম খেলা যায়।

এখন কথায় আসি যে এ ভুল ধারণাগুলো মানুষের মাঝে কেনো জন্ম নিল। আসলে এই ধারণাগুলো একটা সময় সঠিক ছিল। লিনাক্সে সফটওয়ারও ছিলো না গেমও ছিল না। এবং লিনাক্সে ভাইরাসও ছিল না। তার পরেও খুব কম সংখক লোক লিনাক্স ব্যবহার করত তাও আবার কোনো এক নির্দ্দিষ্ট কাজের জন্যে। কিন্ত দিনে দিনে সময়ের পরিবর্তন হয়েছে এবং তাঁর সাথে লিনাক্সেরও। লিনাক্স এখন সময়ের সাথে সাথে অনেকটাই জনপ্রিয় হয়ে উঠেছে এবং লিনাক্স সম্পর্কে মানুষের সকল ধারণাকে ভুল প্রমাণ করে দিতে সক্ষম হয়েছে। এটা হয়তো লিনাক্সেরই সফলতা। জয় হোক লিনাক্সের। 

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.