ads

২০২৩ সালের এইচএসসি [HSC] পরীক্ষার সিলেবাস প্রকাশ



আগামী বছরের এইচএসসি পরীক্ষার সিলেবাস প্রকাশিত হয়েছে। গত ১৪ জুন, ২০২২ খ্রিষ্টাব্দ, মঙ্গলবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সিলেবাস প্রকাশ করা হয়।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এসএসসি ও এইচএসসি পরীক্ষার সিলেবাসের অনুমোদন দেয়। সরকারি মাধ্যমিক-২ অধিশাখার উপসচিব মো. আবদুস সামাদ স্বাক্ষরিত অনুমোদনপত্রে বলা হয়, শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত গত ১১ এপ্রিল সভার সিদ্ধান্ত অনুসারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হয়েছে। ওই পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি পাঠানো হলো এবং নর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


এই লিংক [জিপ,   ZIP ফাইল] কে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস ডাউনলোড করা যাবে। 


HSC সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ পিডিএফ ডাউনলোড: HSC সংক্ষিপ্ত সিলেবাস-23 [সকল বিষয়]


পরীক্ষা হবে সব বিষয়ে,
👉 পূর্ণ নম্বর ও সময়ে
👉 সিলেবাস থাকবে সংক্ষিপ্ত
👉 এসএসসি এপ্রিলে
👉 এইচএসসি জুনে ও
👉 জেএসসি-জেডিসি নিয়ে সংশয়


আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে সব বিষয়ে পূর্ণ নম্বরে এবং পূর্ণ সময়ে। তবে এসব পরীক্ষা (২০২২ সালের মতো) সংক্ষিপ্ত সিলেবাসেই হবে। এসএসসি-সমমান পরীক্ষা আগামী বছরের এপ্রিল মাসে এবং এইচএসসি-সমমান পরীক্ষা জুনে অনুষ্ঠিত হবে। 

গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। তথ্য অনুযায়ী, মহামারির মধ্যে বিষয় ও নম্বর কমিয়ে গত বছর এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষা নেওয়া হয়েছিল| এ বছর এসব পরীক্ষায় নম্বর অর্ধেক রাখা হয়েছে। তবে গতবারের চেয়ে বিষয় বেড়েছে। গতবার যেখানে শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছর এগুলোর সঙ্গে বাংলা, ইংরেজি, গণিতসহ অধিকাংশ বিষয়ের পরীক্ষা হবে। আর আগামী বছর থেকে স্বাভাবিক সময়ের মতো হবে এসব পাবলিক পরীক্ষা। 

চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত ১৫০ কর্মদিবস করে পাঠ্যসূচি পরিমার্জন করা হয়েছিল। অন্যদিকে এ বছরের মতো ১৮০ দিনের পরিমার্জিত পাঠ্যসূচির ভিত্তিতে হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। 

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি-সমমান পরীক্ষার্থীদের শ্রেণিকার্যক্রম ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ও এইচএসসি-সমমান পরীক্ষার্থীদের শ্রেণিকার্যক্রম ২০২৩ সালের মার্চ পর্যন্ত চলবে। ২০২৩ সালের পরীক্ষার্থীদের প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে দশম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা ২০২৩ সালে এসএসসি/দাখিল ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে। আগামী ডিসেম্বর পর্যন্ত সরাসরি শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকলে এসব পরীক্ষার্থী নবম ও দশম শ্রেণি মিলে ১৬২ কর্মদিবস শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ পাবে।  
এছাড়া বর্তমানে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা ২০২৩ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে। এই শিক্ষার্থীরা গত ৮ মাস ক্লাস করার সুযোগ পায়নি। আগামী ডিসেম্বর পর্যন্ত ক্লাস চালু রাখা সম্ভব হলে তারা মোট ২০০ কর্মদিবস শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করার সুযোগ পাবে। 
জেএসসি-জেডিসি না হবার ইঙ্গিত : চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা না নেওয়ার ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, এখন যে অবস্হা দেখা যাচ্ছে তাতে আলাদা করে বোধ হয় জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়ার সুযোগ থাকছে না। তবে অন্য শ্রেণির মতো অষ্টম শ্রেণিতেও শ্রেণির মূল্যায়ন হিসেবে স্কুলে বার্ষিক পরীক্ষা আয়োজন করা হবে। যেহেতু চলতি বছরের এসএসসি-সমমান পরীক্ষা জুনে ও এইচএসসি-সমমান পরীক্ষা আগস্টে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। এজন্য নভেম্বরে জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজন করা কঠিন হয়ে পড়বে। 
সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক তপন কুমার সরকার, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক মশিউজ্জামান প্রমুখ উপস্হিত ছিলেন। 

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.