ads

সৃজনশীল প্রশ্ন-উত্তর নিজে নিজে অনুশীলন: ‘ভাব ও কাজ’ ; ‘বাংলা ভাষার জন্মকথা’ ‘মংডুর পথে’




১. অসাধ্য সাধন করেছেন মহাত্মা গান্ধী| তিনি মানুষকে ভালো বেসেছেন বলেই তাঁর কথায় সবাই কাজ করেছিলেন| তাঁর কথার সঙ্গে কাজের মিল আছে বলেই মানুষ তাঁকে ভালাবেসে আগলে রেখেছেন।

ক. ‘বিদ্রোহী’ কবিতাটি কোন পত্রিকায় প্রকাশিত হয়েছে? ১

খ. ‘সোনার কাঠি’ বলতে কী বোঝানো হয়েছে? ২

গ. উদ্দীপকে মহাত্মা গান্ধীর মধ্যে ‘ভাব ও কাজ’ প্রবন্ধের কোন দিকটি বিদ্যমান? ব্যাখ্যা করো। ৩

ঘ. ‘তাঁর কথার সঙ্গে কাজের মিল আছে বলেই মানুষ তাঁকে ভালোবেসে আগলে রেখেছেন’- মন্তব্যটি ‘ভাব ও কাজ ’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ করো। ৪

২. ভাষা স্রোতবাহী নদীর মতো। নদী যেমন চলতে চলতে মোড় বদলায়, বাঁক নেয়, ভাষাও তেমনি। মানুষের মুখে মুখে বদলাতে বদলাতে ভাষা নতুন রূপ নেয় এভাবে সৃষ্টি হয় নতুন ভাষার। বাংলা ভাষার হাজার বছরের ইতিহাস নিয়ে যারা গবেষণা করেছেন তাঁরা দেখিয়েছেন, কতো রকম বিবর্তনের মধ্য দিয়ে বাংলা ভাষার উদ্ভব।

ক. মানুষ বা তরুর মতো কোনটি জন্ম নেয় না? ১

খ. ভাষা স্রোতবাহী নদীর মতো গতিশীল-ব্যাখ্যা করো। ২

গ. ‘উদ্ধৃতির অংশটুকু ‘বাংলা ভাষার জন্মকথা’ নামক প্রবন্ধের সাথে সম্পর্কিত’-ব্যাখ্যা করো। ৩

ঘ. ‘নদী যেমন চলতে চলতে মোড় বদলায়, বাঁক নেয়, ভাষাও তেমনি’- ‘বাংলা ভাষার জন্মকথা’ প্রবন্ধের আলোকে মন্তব্যটি বিশ্লেষণ করো। ৪

৩. পরীক্ষা শেষে মাওসুল তার বাবা-মার সাথে কক্সবাজার বেড়াতে এসেছে। সে শুনেছে সমুদ্র সৈকতে দূর-দূরান্ত থেকে অনেক লোকজন বেড়াতে আসে নয়নাভিরাম সৌন্দর্য উপভোগ করতে, বিশেষ করে সূর্যাস্তের মনোরম দৃশ্য উপভোগ করার জন্য সেখানে অনেক মানুষের ভিড় হয়। আজ বাস্তবে সৈকতে এসে সে দেখতে পেল রাবার বাগান, ডুলাহাজারার সাফারি পার্ক, বৌদ্ধমন্দির, রাখাইনদের বার্মিজ মার্কেট, বাজার ঘাটায় প্রচুর গলদা চিংড়ি।

ক. ‘মংডুর পথে’ ভ্রমণ কাহিনির লেখকের নাম কী? ১

খ. ‘ব্যান্ডেল পথে’ বলতে কী বুঝ? ২

গ. উদ্দীপকে মাওসুলের ভ্রমণকাহিনির সাথে ‘মংডুর পথে’ ভ্রমণকাহিনির যে দিক প্রকাশ পেয়েছে তা তোমার নিজের ভাষায় লেখো। ৩

ঘ. ‘মংডুর পথে’ প্রবন্ধে লেখকের অনুভূতির সঙ্গে উদ্দীপকের অনুভূতির এক নয় প্রবন্ধের আলোকে বিশ্লেষণ করো। ৪

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.