ads

সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান উৎসব-২০২২ এর শুভ উদ্‌বোধন







 প্রধান অতিথি উদ্‌বোধন
ঘোষণা করছেন

গত বৃহস্পতিবার বিকেল ৩:০০টায় বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে রাজধানীর ঐতিহ্যবাহী সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান ক্লাব আয়োজিত তীর পেজেন্টস এসজিএইচএসসি ১৩তম বিজ্ঞান উৎসব-২০২২ এর আনুষ্ঠানিক শুভ উদ্‌বোধন করেন প্রধান অতিথি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রাক্তন চেয়ারম্যান, বিজ্ঞান অনুষদের প্রাক্তন ডিন ও IQAC এর পরিচালক ড. মো. কামরুল আলম খান। উদ্‌বোধনী অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ব্রাদার ড. লিও জেমস্ পেরেরা সিএসসি। স্বাগত বক্তব্য প্রদান করেন উপাধ্যক্ষ ব্রাদার লিওনার্ড চন্দন রোজারিও সিএসসি ।


অনুষ্ঠানে উদ্‌বোধনী বক্তব্যে প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ ব্রাদার লিওনার্ড চন্দন রোজারিও সিএসসি বলেন, ‘আমরা মনে করি, শিক্ষার্থীদের নতুন কিছু করার সূচনা হবে বিজ্ঞানমেলার মধ্য দিয়ে। তারা ভবিষ্যতে তাদের বৃহৎ ক্ষেত্রে এই বিজ্ঞানমেলা থেকে অর্জিত জ্ঞান কাজে লাগাতে পারবে।’ তিনি আরো বলেন- ‘বিজ্ঞান উৎসবের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের পাঠ্যপুস্তকের সীমা পেরিয়ে বাস্তব জগতে অর্জিত জ্ঞানের ব্যবহার উপলব্ধি করতে পারে। তারা তাদের সুপ্ত প্রতিভা প্রকাশের সুযোগ পাবে।
উপাধ্যক্ষ ব্রাদার লিওনার্ড চন্দন রোজারিও সিএসসি 
এরপর বিজ্ঞান ক্লাবের মডারেটর সুখন চন্দ্র দে বিজ্ঞান মেলা আয়োজনে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান ও মেলার সার্বিক পরিস্থিতি তুলে ধরেন। এরপর প্রধান অতিথি প্রফেসর ড. মো. কামরুল আলম খান তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এই ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের বিভিন্ন উদ্যোগ দেখে তিনি অভিভূত, পুলকিত। তিনি এই বিদ্যালয়ের অতীত গৌরবোজ্জ্বল ফলাফলের কথা তুলে ধরেন এবং বলেন আমরা যখন অতিমারি পার করছি তখন ইনোভেশন ও বিজ্ঞান চর্চার প্রয়োজনীয়তার কথা আরো পরিষ্কারভাবে উপলব্ধি করতে পেরিছি।’ এরপর তিনি আইনস্টাইনের পাশাপাশি আমাদের দেশের বিজ্ঞানী সত্যেন বোসের বিজ্ঞানের প্রতি ভালোবাসার কথা তাঁর বক্তব্যে তুলে ধরে বিজ্ঞান ও  বিজ্ঞানের উপকরণকে ভালোবাসতে শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করেন। 

ভারপ্রাপ্ত অধ্যক্ষ ব্রাদার ড. লিও জেমস্ পেরেরা সিএসসি।

শেষে অত্র প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ব্রাদার ড. লিও জেমস্ পেরেরা সিএসসি সবাইকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য প্রদান করেন। ‘তিনি বলেন -‘তোমরা হয়তো সবাই বিজ্ঞানী হবে না, কিন্তু তোমাদের সবার দায়িত্ব হবে বিজ্ঞানমনস্ক মানুষ হওয়া।’ সেই সাথে বিজ্ঞানের আকিষ্কার যেন হয় মানব-কল্যাণমূলক সেই আহ্বানও জানান।


তিনি আরো বলেন- ‘আমাদের সমাজে অনেক জ্ঞানী-গুণী মানুষ আছে, কিন্তু মূল্যবোধসম্পন্ন মানুষের অভাব রয়েছে। তাই তিনি শিক্ষার্থীদের জ্ঞানী-গুণী হবার পাশাপাশি মূল্যবোধসম্পন্ন মানুষ হবার আহবান জানিয়ে বলেন- ‘আবেগিক নয়, যৌক্তিক মানুষ হবে তোমরা।


উল্লেখ্য, ‘বিজ্ঞানমনস্ক মানবজাতি, রুখবে ভবিষ্যৎ অতিমারি' প্রতিপাদ্যকে সামনে রেখে গত ১৮ জুন শনিবার সকাল নটায় জেনারেল সাইন্স অলিম্পিয়াডের মধ্য দিয়ে অনানুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছিল এ বিজ্ঞান-উৎসবের।

অধ্যক্ষ ও অতিথিগণ দেয়াল পত্রিকা পরিদর্শন করছেন। 


এ উপলক্ষ্যে গ্রেগরিয়ান সাইন্স ক্লাবের পক্ষ থেকে ঢাকা শহরের প্রায় ৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়। মেলার ইভেন্ট সমূহের মধ্যে রয়েছে অলিম্পিয়াড, দুটো ক্যাটাগরির সাইন্স প্রজেক্ট ডিসপ্লে­ যা হচ্ছে ফিজিক্যাল এবং আইটি, বিজ্ঞান ভিত্তিক ওয়াল ম্যাগাজিন কম্পিপটিশন এবং সবশেষে সাইন্স ফিকশন মুভি প্রদর্শন। প্রতিটি ইভেন্টের জন্য স্পট রেজিস্ট্রেশনের ব্যবস্থা ছিল। বিজ্ঞানমেলায় অংশগ্রহণকারী দলগুলোকে ৫টি গ্রুপে ভাগ করা হয়েছে। তৃতীয়-চতুর্থ শ্রেণির জন্য কিডস গ্রুপ, পঞ্চম-ষষ্ঠ শ্রেণির জন্য জুনিয়র গ্রুপ, সপ্তম-অষ্টম শ্রেণির জন্য ইন্টারমিডিয়েট গ্রুপ, নবম-দশম শ্রেণির জন্য সিনিয়র গ্রুপ এবং একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য কলেজ গ্রুপ নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞানমেলার প্রথম অংশে ১৮ই জুন, ২০২২ শনিবার অনুষ্ঠিত হয় অলিম্পিপয়াড ডে। ঐ দিন সকাল থেকে জেনারেল সাইন্স, ম্যাথ, ফিজিক্স, ক্যামেস্ট্রি, বায়োলজি, এস্ট্রোনমি ও আইটি অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।



মেলায় প্রায় ১৭৫টি বিজ্ঞান প্রজেক্ট প্রদর্শিত হওয়ার পাশাপাশি প্রায় ৩৫টি বিজ্ঞান বিষয়ক দেয়াল পত্রিকা প্রদর্শিত হচ্ছে। এতে রিভারভিউ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা কলেজিয়েট স্কুল, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল অ্যান্ড কলেজ, রায়ের বাজার হাই স্কুল, ঢাকা সেন্ট্রাল গার্লস হাই স্কুলসহ বেশ কয়েকটি স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করে। আয়োজক কমিটি ৩৫৫টি পুরস্কারের ব্যবস্থা রেখেছে। প্রজেক্টগুলো মূল্যায়ন করবেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০ জন শিক্ষক। ২৫শে জুন শনিবার পুরস্কার-বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলার সমাপ্তি ঘটবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অলটারনেটিভ এর রেজিস্টার গ্রেগরীয়ান অধ্যাপক ড. ইফফাত কায়েস চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিটি গ্রুপের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের এক্সেকিউটিভ ডিরেক্টর জনাব জাফর উদ্দিন সিদ্দিকি।


তীর (সিটি গ্রুপ)-এর সহযোগিতায় আয়োজিত এ বিজ্ঞান উৎসবের আয়োজক গ্রেগরিয়ান সাইন্স ক্লাব। ঢাকার প্রায় ৬৫টি খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী এ উৎসবে অংশ নিচ্ছে।


গত শনিবার উৎসব আয়োজন সম্পর্কে সেন্ট গ্রেগরী হাইস্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ব্রাদার ডক্টর লিও জেমস পেরেরা সিএসসি বলেন, ‘আমাদের শিক্ষার্থীরা সিলেবাসমুখী। সিলেবাসের বাইরে তাদের জানার আগ্রহ কম। অভিভাবকেরাও শুধু ভালো ফলাফল প্রত্যাশা করে থাকেন। এই বিষয়ে আমাদের কাজ করতে হবে ক্লাস পর্যায়ে। শিক্ষার্থীদের সিলেবাসের বাইরে জানার আগ্রহ তৈরি করতে হবে। আমরা পড়াশোনার পাশাপাশি এসব বিষয়ে যত্ন নেওয়ার চেষ্টা করি। বিজ্ঞান ক্লাবসহ অন্যান্য কার্যক্রমে শিক্ষার্থীদের ভিন্ন দক্ষতা অর্জন করানোর চেষ্টা করি, যেন শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি জীবনে বৈচিত্র্য আনতে পারে।’ অর্জিত শিক্ষাকে বাস্তব জীবনে কাজে লাগিয়ে মানবজাতির কল্যাণ সাধন করতে পারে।


অধ্যক্ষ আরও বলেন, ‘উৎসবে পুরান ঢাকার অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানকে যুক্ত করা হয়, যেন তাদের মধ্যেও বিজ্ঞানমনস্কতা ছড়িয়ে পড়ে। করোনা অতিমারি থেকে আমরা বেরিয়ে এসেছি বিজ্ঞানের কারণে। তাই শিক্ষার্থীদেরও সেই বিজ্ঞানের চেতনা জাগ্রত করতে চাই। যেন ভবিষ্যতে আবার অতিমারি এলে, তারা বিজ্ঞানের মাধ্যমেই মোকাবিলা করতে পারে, সেই ভাবনা শুরু হয়।’


আয়োজক কিমিটির সাথে কথা বলে জানা যায়, উৎসবে থাকছে বিভিন্ন বিষয়ের অলিম্পিয়াড, দুটি ক্যাটাগরির বিজ্ঞান প্রজেক্ট ডিসপ্লে, বিজ্ঞানভিত্তিক দেয়ালিকা এবং সব শেষে সাইন্স ফিকশন মুভি প্রদর্শন। এরপর ২৩-২৪ জুন বিজ্ঞান প্রজেক্ট প্রদর্শনী প্রতিযোগিতা ও ২৫ জুন পুরস্কার বিতরণের মাধ্যমে উৎসব শেষ হবে।


২৫ জুন শনিবার পুরস্কার-বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজ্ঞান উৎসবের পর্দা নামবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভের রেজিস্টার গ্রেগরিয়ান অধ্যাপক ইফফাত কায়েস চৌধুরী।


তীরের (সিটি গ্রুপ) পৃষ্ঠপোষকতায় এই বিজ্ঞান উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে প্রথম আলো ও সময় সংবাদ টিভি।

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.