ads

ইকিগাই : জাপানীদের দীর্ঘ ও আনন্দময় জীবনের রহস্য

ছবি: সংগৃহীত

জীবনের লক্ষ্য খুঁজে সে পথে হাঁটাই ইকিগাই।

সুখে থাকার জন্য আপনাকে যদি নিজের পছন্দের কাজটিই করতে হয় তাহলে কেমন হয় বলুনতাে? জাপানি দর্শন ইকিগাই এমনই একটি তত্ত্ব। পৃথিবীতে নিজের বাঁচার কারণ এবং উদ্দেশ্য জানতে পারলে আর কোনাে মােহ মস্তিষ্কে জট তৈরি করতে পারে না। চলুন জেনে নেই ইকিগাই সম্পর্কে।
একবিংশ শতাব্দীর পৃথিবীতে মানুষ ছুটে চলেছে ধন-সম্পদ, যশ-খ্যাতি আর বিলাসবহুল জীবনের পেছনে। অথচ দিনশেষে জীবনের খাতায় হিসাব কিছুতেই মিলছে না। কিন্তু জাপানের একটা ছােট্ট গ্রামের মানুষ অত্যন্ত সাধারণ জীবন যাপন করেও দিনশেষে সবচেয়ে সুখী মানুষ হয়ে উঠছে। গবেষণা বলছে এর কারণ হলাে ইকিগাই নামক জাপানি দর্শন।

ইকিগাই ছােট্ট একটি শব্দ, কিন্তু এর অর্থটা অনেক গভীর। জাপানি এই কনসেপ্টটির উৎপত্তি ওকিনাওয়া দ্বীপের ওগিমি গ্রামে।

ইকিগাই শব্দটির অর্থ হলাে "জীবনের মূল্য জাপানি ভাষায় 'ইকি অর্থ জীবন আর 'গাই' অর্থ দাম বা মুল্য। আর এই শব্দ দুটিকে একসাথে বেঁধে দিলে তার অর্থ দাঁড়ায় জীবনের মূল্য বা বেঁচে থাকার কারণ।
ইকিগাই মানুষকে কিছু প্রশ্নের সঠিক উত্তর খুঁজতে সাহায্য করে। আর সেগুলাে হলাে- এই পৃথিবীতে আপনি কেন বেঁচে আছেন? আপনার অস্তিত্বের কারণ কী? কোন কাজটি করলে আপনার মনে হয় তাতে জীবনের উদ্দেশ্য খুঁজে পান? কী আপনাকে অনুপ্রাণিত করে?

অর্থাৎ প্রতিদিন সকালে আপনার ঘুম থেকে ওঠার কারণ কী? এইসব প্রশ্নের উত্তর দিতে পারে আপনার ইকিগাই, যা একজন মানুষের আনন্দ নিয়ে বাঁচার জন্য গুরুত্বপূর্ণ।
জাপানের ওগিমি নামের সেই গ্রামটির প্রায় তিন হাজার বাসিন্দার সবাই পৃথিবীর সবচেয়ে দীর্ঘজীবী ও সুস্থ মানুষ। আর তাই লেখক হেক্টর গার্সিয়া এবং ফ্রান্সোস মিরেলেস এই গ্রামটির একটি মিষ্টি নাম দিয়েছেন- "The Village of Longevity"

এখানকার লােকেরা সবাই ১০০ বছরের বেশি সময় বাঁচে। ক্যান্সার, হৃদরোগের মতাে জটিল ব্যাধি এখানে প্রায় নেই বললেই চলে। আবার অনেক বয়স হলেও স্মৃতিশক্তি নষ্ট হওয়ার ঘটনা খুব কম ঘটে।
হেক্টর গার্সিয়া এবং ফ্রান্সোস মিরেলেস ওগিমি গ্রামের বাসিন্দাদের সাক্ষাৎকার নিয়ে এবং গবেষণা করে "The Japanese Secret to a Long and Happy Life" - নামক বইটি লেখেন।

সেখানে দেখা যায় এই গ্রামের সবাই অত্যন্ত সাধারণ জীবন যাপন করে। তাদের ধন-সম্পদের পরিমাণও কম। তারা প্রচুর খেলাধুলা করে, বন্ধুদের সাথে সময় কাটিয়ে এবং পরিমিত ঘুম ও স্বাস্থ্যকর খাবার খেয়ে থাকে। ধারণা করা হয় এ কারণেই তারা সুস্থ ও দীর্ঘায়ু হয়ে থাকে৷

গার্সিয়া এবং মিরেলেস ওগিমি গ্রামের বাসিন্দাদের ইকিগাই সম্পর্কে প্রশ্ন করলে তারা বলে- ‘আমাদের মতে ইকিগাই হলাে আমাদের সকালে ঘুম থেকে ওঠার কারণ।
তারা আরাে বলেন যে, তাদের যে কাজ করতে ভালাে লাগে এবং তারা যে কাজে পারদর্শী তারা সেই কাজই করে। একজন বাসিন্দা বলেন যে, তিনি নিজেই সবজি চাষ করেন এবং নিজেই তা রান্না করে বন্ধুদের সাথে নিয়ে খান।

ইকিগাই ধারণাটি দীর্ঘায়ু হওয়াতে অবদান রাখতে পারে কিনা এরূপ প্রশ্নের জবাবে ড্যান বুয়েটনার বলেন যে, ওগিমি গ্রামের বাসিন্দারা এটা বিশ্বাস করে তারা এরকম জীবন-যাপন করে বলেই দীর্ঘজীবী হতে পারে।

তাই এটিকে একেবারে অস্বীকার করার উপায় নেই। বুয়েটনার তিনটি বিষয়ের সম্মিলিত তালিকাকেই ইকিই বলেছেন। আর সেগুলাে হলাে- আপনার মূল্য, আপনি করতে ভালােবাসেন এমন কাজ এবং আপনি যে জিনিসগুলিতে পারদর্শী।

লেখক হেক্টর গার্সিয়ার মতে, কেউ যে কাজ করতে পছন্দ করে এবং যে কাজ করতে পারে, এই দুইয়ের মাঝে অবস্থান করে তার ইকিগাই।
ছবি: সংগৃহীত

সময়ের সাথে সাথে মানুষের বস্তুগত চাহিদা যেমন বেড়েছে, তেমনি তার কাজে-কর্মে ছড়িয়ে পড়েছে অসন্তুষ্টি। অথচ তারা জানেই না যে তারা আসলে কেন বেঁচে আছে।
ইকিগাই এই ধারণাটি প্রদান করেই মানুষকে সুখী করতে পারে এবং বাঁচার জন্য দিতে পারে অতিরিক্ত কিছু সময়, যা প্রত্যেকটি মানুষেরই আরাধ্য।

কেউ যদি তার ইকিগাই আবিষ্কার করতে চায় তাহলে কিছু প্রশ্নের সঠিক উত্তর পেতে হবে। আর সেগুলাে হলাে আপনি কী ভালােবাসেন? বিশ্বের কী প্রয়ােজন? আপনি কোন কাজে পারদর্শী? এবং আপনি তার জন্য কতটা উপার্জন করতে প্রস্তুত? তবে ইকিগাই খুঁজতে হবে ছােট ছােট জিনিসের মাঝে।
প্রতিটি মানুষের ইকিগাই তার জন্য আলাদা এবং নিজস্ব অর্থাৎ আপনি কী কারণে বেঁচে আছেন এবং আপনি কীভাবে বেঁচে থাকবেন সেটা আপনিই ঠিক করবেন।

আপনার জীবনের লক্ষ্য অন্য কেউ ঠিক করে দিতে পারে না। আপনি যখন ইকিগাই খুঁজে পাবেন তখন শতবর্ষী না হলেও যতদিন বাঁচবেন ততদিনই সুস্থ এবং সুখী জীবন যাপন করতে পারবেন।
বর্তমান সময়ে প্রায় সবার জীবনের লক্ষ্য অন্য কেউ ঠিক করে দেয়। অথবা আমরা এই ভেবে লক্ষ্য ঠিক করি যে কে কী ভাববে, কার কেমন লাগবে! তাই নিজের আবেগ এবং প্রতিভা থাকে একদিকে, আর আমরা ছুটে চলি সম্পূর্ণ বিপরীত দিকে। তাই বেঁচে থাকাটা আর কিছুতেই আনন্দময় হয়ে ওঠে না।

জীবনের লক্ষ্য খুঁজে সে পথে হাঁটাই ইকিগাই। ইকিগাই কনসেপ্টটির মূল কথাই এটি। তাই এই ধারণা অনুসরণ করে এবং জীবনে প্রয়ােগ করে জাপানের ওগিমি গ্রামের মানুষগুলাে সুস্থ ও সুন্দর ভাবে বেঁচে আছে।
আর এটি বর্তমান কৃত্রিম এবং তথাকথিত জাঁকজসকপূর্ণ পৃথিবীর জন্য হতে পারে অনুকরণীয় দৃষ্টান্ত। যা যে কোনো মানুষের জীবনে আনতে পারে সফলতা, মানুষকে দিতে পারে দীর্ঘজীবন।

এ বই থেকে আমি যা শিখেছি-
সফল ও দীর্ঘজীবী হতে করণীয় :
# পর্যাপ্ত বিশ্রাম-ঘুমের মাধ্যমে নিজেকে কর্মক্ষম রাখা
# কোনো কিছু নিয়ে অতিরিক্ত তাড়াহুড়া না করা
# ভালো বন্ধুদের সাথে থাকা / ভালো বন্ধু নির্বাচন করা
# নিয়মিত শরীরচর্চা করা। (যেন পরবর্তী জন্মদিনে আগের চেয়ে নিজেকে আরো সুন্দর দেখায়)
# পূর্ণ পেট ভরে না খাওয়া / অর্থাৎ খাওয়ার সময় পাকস্থলী কিছুটা খালি রাখা।
# সব সময় হাসিখুশি থাকা
# প্রকৃতির সান্নিধ্যে যাওয়া ও কিছু সময় অতিবাহিত করা
# চারপাশের মানুষকে ধন্যবাদ জ্ঞাপন করা
# প্রতিটি দিনকে উপভোগ করা
# বেঁচে থাকার অনুপ্রেরণা বা আদর্শকে খুঁজে বের করা ও তা চিরন্তন লালন করা এবং তা নিরন্তর চর্চা করে যাওয়া।


ছবি: সংগৃহীত


 




No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.