ads

সন্তানের পরীক্ষার সময়ে আমাদের করণীয়

করোনা মহামারিতে এবারের কয়েকদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর সশরীরে ক্লাস শুরু হতে না হতেই বিভিন্ন পরীক্ষা শুরু হয়ে গেছে। অনেক শিক্ষার্থী পরীক্ষাকে ভয় পায়। বিশেষ করে কোমলমতি শিশুরা। পরীক্ষার ভয়ে অনেক বাচ্চাই আতঙ্ক-অবসাদে ভুগতে শুরু করে। তাই পরীক্ষা নিয়ে বাচ্চাদের মনে আতঙ্ক তৈরি হতে দেবেন না। এতে আপনার সন্তান অযথা মানসিক চাপের মধ্যে থাকবে। দেখে নিন বাচ্চাদের মন থেকে পরীক্ষাভীতি দূর করার উপায়।

পরীক্ষার সময় সন্তানকে সাহায্য করুন, অনুপ্রেরণামূলক কথা বলুন। প্রয়োজনে শিক্ষকের পরামর্শ নিন

  • সব অভিভাবকই চায় তাদের সন্তান অন্যদের থেকে ভালো ফলাফল অর্জন করুক। কিন্তু এর জন্য জবরদস্তি করা যাবে না। তাকে বুঝাতে হবে এবং ভালো ফলাফলের জন্য আগ্রহী করে তুলতে হবে।
  • পরীক্ষার সময় অনেক শিশু ঠিকঠাক খাওয়া-দাওয়া করতে অনীহা প্রকাশ করে। শিশুরা অবশ্যই নাশতা করে স্কুলে যাবে। এতে করে বাচ্চাকে বাইরের ভাজাপোড়া, অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত রাখতে পারবেন। সবসময় সুষম ও পুষ্টিকর খাবার যেন খায় সেদিকটাতে খেয়াল রাখুন।
  • কিছু কিছু বিষয় ও চ্যাপ্টার এমন থাকে, যা বাচ্চাদের কঠিন মনে হতে পারে। এ সময় তাদের ধমক না দিয়ে বরং সাহায্য করতে হবে। অনুপ্রেরণামূলক কথা বলুন। প্রয়োজনে শিক্ষকের পরামর্শ নিন। আর পড়াশোনার মাঝে ব্রেক নিতে দেবেন। 
  •  পরীক্ষার সময় পরিবারে শান্ত পরিবেশ বজায় রাখুন। উচ্চ-স্বর কথা বলা, গান শোনা বা অন্য কোনো শব্দে করা থেকে বিরত থাকুন। তাকে গুরুত্ব দিন। ধৈর্যসহকারে তার কথা শুনন। এতে সে পড়াশোনায় মনোনিবেশ করতে পারবে। এ সময়ে তাকে সুন্দর পরিবশে দিন। তার পাশে থেকে বলুন ‘চলো পড়তে বসি।’ 
  • সময়ভাগ করে পড়তে সহায়তা করুন। তার লেখার দিকে খেয়াল রাখুন। তাকে বলতে উৎসাহিত করুন।  সে যেন শব্দ করে পড়ে তা নিশ্চিত করুন।         
  • পরীক্ষার দিনে অ্যাডমিট কার্ড, বোর্ড, পেন, পেন্সিল, শার্পনার, স্কেল ইত্যাদি প্রয়োজনীয় সামগ্রী ভালোভাবে গুছিয়ে রেখে দিন। কলম ব্যবহার করে থাকলে ২টি কলম দিন। পরীক্ষার এক রাত আগেই সমস্ত প্রয়োজনীয় দ্রব্য ভালোভাবে গুছিয়ে রেখে দিন, যাতে পরীক্ষার সকালে বেশি তাড়াহুড়ো না করতে হয়।
  • পরীক্ষার সময় অবসাদের কারণে ঘুমের গুণমান প্রভাবিত হতে শুরু করে। এর ফলে অবসাদ আরও বেড়ে যায়। তবে পর্যাপ্ত ঘুম হলে অবসাদ কমতে থাকবে। তাই পরীক্ষায় অবশ্যই ভালো ও পর্যাপ্ত ঘুম জরুরি।
  • পরীক্ষার সময় বাড়িতে শান্ত পরিবেশ বজায় রাখা খুব দরকার। পরিবারে লড়াই, ঝগড়া চলতে থাকলে বাচ্চারা পড়াশোনায় মনোনিবেশ করতে পারে না। তাই পরীক্ষার সময় বাড়িতে ঝগড়া না করাই ভালো।
 

1 comment:

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.