সিরাজউদ্দৌলা নাটকের বহুনির্বাচনি ও সৃজনশীল প্রশ্ন:
১. ‘রাইসুল জুহালা’ কে?
ক. মিরমর্দান
খ. মোহনলাল
গ. নারানসিং
ঘ. মিরন
২. ‘সিরাজউদ্দৌলা’ নাটকে ওয়ালি খানের ‘বাঙালি কাপুরুষ নয়’—সংলাপে কী প্রকাশ পেয়েছে?
ক. স্বাজাত্যবোধ
খ. ইংরেজবিদ্বেষ
গ. দেশপ্রেম
ঘ. বীরত্ব
৩. ‘নবাব মসনদের পাশে দাঁড়িয়ে আছেন। ইনি কি নবাব না ফকির।’—এ কথার মধ্য দিয়ে মীরজাফর চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশিত হয়েছে?
ক. সাদাসিধে
খ. দৃঢ়চিত্ত
গ. কূটকৌশলী
ঘ. পরনির্ভরশীল
৪. ‘তোমার অপরাধের জন্য নবাবের দণ্ডাজ্ঞা শোনাতে এসেছি।’—কোন নবাবের?
ক. মীরজাফর
খ. সিরাজউদ্দৌলা
গ. ক্লাইভ
ঘ. মিরন
৫. বাংলা সাহিত্যের প্রথম ঔপন্যাসিক কে?
ক. প্যারীচাঁদ মিত্র
খ. কালীপ্রসন্ন সিংহ
গ. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
ঘ. সঞ্জীবচন্দ্র চট্টোপাধ্যায়
৬. ট্রাজেডি নাটক কোন রসে আচ্ছাদিত থাকে?
ক. করুণ রস
খ. শান্ত রস
গ. মধুর রস
ঘ. টকজাতীয় রস
৭. ‘সিরাজউদ্দৌলা’ নাটকটি কটি অঙ্ক ও দৃশ্যে রচিত?
ক. ৪টি অঙ্কে ১২টি দৃশ্যে
খ. ৫টি অঙ্কে ১৫টি দৃশ্যে
গ. ৬টি অঙ্কে ১২টি দৃশ্যে
ঘ. ৬টি অঙ্কে ১৫টি দৃশ্যে
৮. ‘সিরাজউদ্দৌলা’ নাটকের সমাপ্তি ঘটেছে কীভাবে?
ক. মিলনের মাধ্যমে
খ. বিরহের মাধ্যমে
গ. যন্ত্রণার মাধ্যমে
ঘ. সুখানুভূতির মাধ্যমে
৯. যুদ্ধক্ষেত্রে সাদা নিশান ওড়ানো হয় কেন?
ক. যুদ্ধ বিরতির জন্যে
খ. যুদ্ধ জোরদার করার জন্যে
গ. সন্ধি স্থাপনের জন্যে
ঘ. বিপদমুক্ত অবস্থানের জন্যে
১০. কারা এদেশে সামরিক শক্তি বৃদ্ধি করেছে?
ক. ডাচরা
খ. ফরাসিরা
গ. তুর্কিরা
ঘ. ইংরেজরা
১১. গভর্নরকে পালাতে দেখে কে গুলি ছুড়েছিল?
ক. ওয়ালি খান
খ. একজন রক্ষী
গ. উমিচাঁদ
ঘ. কালাচাঁদ
সৃজনশীল প্রশ্ন:
হায়, তাত, উচিত কি তব
এ কাজ, নিকষা সতী তোমার জননী! সহোদর রক্ষঃশ্রেষ্ঠ! শূলিশম্ভুনিভ
কুম্ভকর্ণ? ভ্রাতৃপুত্র বাসববিজয়ী!
নিজগৃহপথ, তাত, দেখাও তস্করে?
চণ্ডালে বসাও আনি রাজার আলয়ে?
ক. সিরাজউদ্দৌলা নাটকের শেষ দৃশ্য কোথায় সংঘটিত হয়েছিল? ১
খ. ‘শুভ কাজে অযথা বিলম্ব করা বুদ্ধিমানের কাজ নয়’—ব্যাখ্যা করো। ২
গ. উদ্দীপকের তাত চরিত্রের সঙ্গে ‘সিরাজউদ্দৌলা’ নাটকের কোন চরিত্রের সাদৃশ্য পাওয়া যায়, নির্ণয় করো। ৩
ঘ. উদ্দীপকটি সিরাজউদ্দৌলা নাটকের বিশ্বাসঘাতকদের সম্পূর্ণ চরিত্র ধারণ করেছে কি? তোমার মতামত বিশ্লেষণ করো। ৪
No comments
Thank you, best of luck