ads

গুগল প্লে-স্টোর ক্ষতিকর ৭টি অ্যাপ সরিয়ে দিলো

হ্যাকারদের উপদ্রবে নিজের স্মার্টফোনটি সুরক্ষিত রাখা এখন বেশ চ্যালেঞ্জিং বিষয় হয়ে উঠেছে। তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা যাতে ক্ষতিকর অ্যাপ থেকে দূরে থাকতে পারেন, তার জন্য সবসময় চেষ্টা করে গুগল। আর তাই এবার ক্ষতিকর সাতটি অ্যাপকে সরিয়ে ফেলা হল গুগল প্লে-স্টোর থেকে। ব্যবহারকারীদের সতর্ক করা হলো তারা যেন ভুল করেও এসব অ্যাপ ডাউনলোড না করেন।
আসলে একাধিক অ্যাপের মাধ্যমে ‘ত্রোজন’ জোকার ম্যালওয়্যার অজান্তেই আপনার স্মার্টফোনে প্রবেশ করছে বলে জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। কখন পাসওয়ার্ড হাতিয়ে আপনার অ্যাকাউন্ট সাফ করে দেবে, আপনি ঘুণাক্ষরেও টের পাবেন না। আর যখন জানতে পারবেন, অনেক দেরি হয়ে যাবে। সেই কারণেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বিপদ থেকে রক্ষা করতে সাতটি অ্যাপ সরিয়ে দেওয়া হয়েছে প্লে স্টোর থেকে। 

চলুন দেখে নেওয়া যাক কোন কোন অ্যাপগুলি বিপজ্জনক হয়ে উঠেছে।
১. নাও কিউ আর কোড স্ক্যান
২. ইমোজি ওয়ান কিবোর্ড
৩. ব্যাটারি চার্জিং অ্যানিমেশনস ব্যাটারি ওয়ালপেপার
৪. সুপার হিরো-এফেক্ট
৫. ড্যাজলিং কিবোর্ড
৬. ভলিউম বুস্টার লাউডার সাউন্ড ইকুয়ালাইজার
৭. ক্লাসিক ইমোজি কিবোর্ড

এই অ্যাপগুলি আপনার স্মার্টফোনে থাকলে এখনই ডিলিট করে ফেলুন। পাশাপাশি এটাও জেনে রাখুন কীভাবে ত্রোজন জোকার ম্যালওয়্যারের হাত থেকে বাঁচবে আপনার ফোন। অজানা কোনও সোর্স থেকে কোনও অ্যাপ ডাউনলোড না করাই ভাল। সেই সঙ্গে যে অ্যাপগুলি কম সংখ্যায় ডাউনলোড হয়েছে, সেগুলিও এড়িয়ে চলুন। অ্যাপ ডাউনলোড করার সময় বিস্তারিত তথ্য়ে অনেক সময় অনেক বানান এবং ইংরাজি লেখায় ভুল থাকে। সেগুলি ডাউনলোড না করাই ভাল। ছ’মাস ধরে ডাউনলোড করা কোনও অ্যাপ ব্যবহার না করে থাকলে তা এখনই মুছে ফেলুন।

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.