ads

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পরিচিতি ও ভর্তি তথ্য

ছবি: উইকিপিডিয়া


যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি প্রযুক্তির শহর, এক স্বপ্নের দুনিয়া। বলা হয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কারণেই এর চমৎ​কার বিকাশ হয়েছে। বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল, সান মাইক্রো সিস্টেমস, ইয়াহু, এইচপির সহপ্রতিষ্ঠাতারা এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী। বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার নোবেল পাওয়া ৫৯ জন বিজ্ঞানী ও গবেষক লেখাপড়া করেছেন এই বিশ্ববিদ্যালয়ে। ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান জাভেদ করিমও এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনদের একজন।   

ঐতিহ্যবাহী এ বিশ্ববিদ্যালয়ের পরিচিতি: 
লিল্যান্ড স্ট্যানফোর্ড জুনিয়র ইউনিভার্সিটি তথা স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়(ইংরেজি:Stanford University) মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা বেসরকারী বিশ্ববিদ্যালয়। এটি ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সান ফ্রান্সিসকো শহরের ৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং সান হোসে শহরের ৩২ কিলোমিটার উত্তর-পশ্চিমে পালো আল্টো শহর তথা সিলিকন ভ্যালির কাছে স্ট্যানফোর্ড শহরে অবস্থিত। 
A portrait of Senator Leland Stanford, Jane Lathrop Stanford, Leland Stanford Jr. taken in 1878. (Image credit: Stanford University Archives)

ইতিহাস:
রেল মোগল ও ক্যালিফোর্নিয়ার গভর্নর লিল্যান্ড স্ট্যানফোর্ড ও তার স্ত্রী জেন স্ট্যানফোর্ড ১৮৯১ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন এবং তাদের একমাত্র সন্তান ১৬ বছর বয়সে টাইফয়েডে অকালে মৃত্যুবরণকারী লিল্যান্ড স্ট্যানফোর্ড জুনিয়রের নামে তার সম্মানে এ বিশ্ববিদ্যালয়ের নামকরণ করেন। বিশ্ববিদ্যালয়টি লিল্যান্ডের ঘোড়ার খামারের জায়গায় প্রতিষ্ঠা করা হয়। তাই আজও স্থানীয় লোকেরা ও বিশ্ববিদ্যালয়ের সদস্যরা বিশ্ববিদ্যালয়টিকে "দ্য ফার্ম" নামে ডাকেন।

stanford University image -CREDIT-jejim-Shutterstock.com-feat


বিখ্যাত শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ :
স্ট্যানফোর্ডের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ অনেক বিখ্যাত আইটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠার সাথে জড়িত। আধুনিক ইন্টারনেটের অন্যতম জনক ভিন্টন সার্ফ (Vinton Cerf) এই বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট। হিউলেট-প্যাকার্ড (Hewlett-Packard)(সংক্ষেপে এইচপি), সিসকো সিষ্টেম, ইয়াহু!, গুগল, নাইকি, গ্যাপ, লজিটেক, ওয়াইপপ্রো, সান মাইক্রো সিস্টেমসসহ বহু আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সৃষ্টি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের মধ্যে ৫১ জন নোবেল পুরস্কার বিজয়ী, ১৯ জন টুরিং পুরস্কার বিজয়ী রয়েছেন। স্ট্যানফোর্ডের বর্তমান সম্প্রদায়ের মধ্যে ১৭ জন নোবেল বিজয়ী, ৪ জন পুলিৎজার পুরস্কার বিজয়ী, ১৫০ জন যুক্তরাষ্ট্রের জাতীয় বিজ্ঞান একাডেমীর সদস্য, ৯৪ জন যুক্তরাষ্ট্রের জাতীয় প্রকৌশল একাডেমীর সদস্য, ৬৪ জন ইনস্টিটিউট অব মেডিসিনের সদস্য, ১৮ জন ন্যাশনাল মেডেল অব সায়েন্স বিজয়ী, ২ জন ন্যাশনাল মেডেল অব টেকনোলজি বিজয়ী, ৩ জন প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম বিজয়ী। উল্লেখ্য, স্ট্যানফোর্ডের ছাত্র-শিক্ষকবৃন্দ সবচেয়ে বেশি সংখ্যক টুরিং পুরস্কার লাভ করেছেন।


Stanford University Intro




[সূত্র: উইকিপিডিয়া, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ওয়েবসাইট] 

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.