ads

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি

অক্টোবর মাসের প্রথম দিন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার আসন বরাদ্দ নিশ্চিত করার জন্য ঢাকার বাইরেও বিভিন্ন জায়গায় এই প্রথম ভর্তির পরীক্ষা কেন্দ্র করা হচ্ছে।
এক্ষেত্রে রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অনুমোদিত আরও কয়েকটি কেন্দ্রে আসন বিন্যাস করা হবে।  
এছাড়া সাতটি বিভাগীয় শহরে সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্র করা হবে এবং এই কেন্দ্রগুলোতও ঢাকার সাথে একই দিনে একই সময়ে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান প্রেসব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন। 
বিভাগীয় শহরের যে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষা কেন্দ্র করা হচ্ছে, সেগুলো হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।
এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নেবে ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী। 

ক ইউনিটের পরীক্ষা ১লা অক্টোবর,
খ ইউনিটের পরীক্ষা ২রা অক্টোবর,
গ ইউনিটের পরীক্ষা ২২শে অক্টোবর এবং
ঘ ইউনিট ২৩শে অক্টোবর অনুষ্ঠিত হবে।
চ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ই অক্টোবর।
ছবি: ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ছাত্র-ছাত্রীরা। ।। সংগৃীহিত।। 



অধ্যাপক আখতারুজ্জামান বলেছেন, ভর্তি পরীক্ষার সাধারণ সময় সকাল ১০টা হলেও এবার সকাল ১১টায় ভর্তি পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষার সময় দেড় ঘণ্টা। "শিক্ষার্থীরা যাতে সহজে পরীক্ষার কেন্দ্রে পৌছাতে পারে এবং দিনে দিনে নিজের বাড়িতে ফিরে যেতে পারে, সেজন্য পরীক্ষার আসন বিন্যাস এবার ভিন্নভাবে করা হয়েছে," বলেন অধ্যাপক আখতারুজ্জামান।
চ ইউনিট ছাড়া সব ক'টি ইউনিটের পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের মৌখিক পরীক্ষা থাকবে। চ ইউনিট অর্থাৎ চারুকলায় ভর্তি হতে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা নেয়া হবে।

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.