ads

১. কারক কাকে বলে? একটি বাক্যে ছয়টি কারকের উদাহরণ দিয়ে তা ব্যাখ্যা করো। কারক ও বিভক্তি এবং সম্বন্ধ পদ ও সম্বোধন পদ, শিক্ষাক্রম/পাঠ্যপুস্তকে উল্লিখিত শিখনফল- ১.১১ বিভক্তি কী? তা ব্যক্ত করতে পারবে এবং বিভক্তি প্রয়োগ করতে পারবে। পতিতপাবন মণ্ডল (পাবন), শিক্ষক, বাংলা বিভাগ, সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যান্ড কলেজ। ঢাকা।।

 


১. কারক কাকে বলে? একটি বাক্যে ছয়টি কারকের উদাহরণ দিয়ে তা ব্যাখ্যা করো।  

বাক্য মধ্যস্থ নাম পদ অর্থাৎ বিশেষ্য ও সর্বনাম পদের সাথে ক্রিয়াপদের যে সম্পর্ক থাকে, তাকে কারক বলে।

একটি বাক্যে ছয়টি কারকের উদাহরণ দিয়ে তা ব্যাখ্যা করা হলো-

জমিদার প্রতিদিন ভাড়ার থেকে নিজ হাতে গরিবদের চাল দিতেন।

জমিদার নামপদের সাথে দিতেন  ক্রিয়াপদের কর্তৃ সম্পর্ক। কারণ বাক্যে যে কাজ করে / করেন সে / তিনি কর্তা। এখানে, জমিদার দিতেন ক্রিয়াটি সম্পন্ন করেছেন। তাই, জমিদার নামপদের সাথে দিতেন  ক্রিয়াপদের কর্তৃ সম্পর্ক।

চাল নামপদের সাথে দিতেন ক্রিয়াপদের-কর্ম সম্পর্ক। কারণ কর্তা যাকে আশ্রয় করে ক্রিয়া সম্পন্ন করে তাই কর্ম। এখানে জমিদার চালকে আশ্রয় করে দিতেন ক্রিয়াটি করতেন। তাই, চাল নামপদের সাথে দিতেন ক্রিয়াপদের-কর্ম সম্পর্ক।  

নিজ হাতে-এর সাথে দিতেন ক্রিয়ার করণ সম্পর্ক। কারণ কর্তা যা দিয়ে কাজ করে তাই করণ। এখানে, জমিদার নিজের হাত দিয়ে চাল দিতেন এ কারণে নিজ হাতে করণ সম্পর্ক।

গরিবদের সাথে দিতেন ক্রিয়াপদের-সমপ্রদান সম্পর্ক। কারণ যাকে স্বত্ব ত্যাগ করে কোনো কিছু দান করা হয়, তাকে সম্প্রদান কারক বলে। এখানে গরিবদের স্বত্ব ত্যাগ করে চাল দান করা হয়েছে। তাই, গরিবদের সাথে দিতেন ক্রিয়াপদের-সমপ্রদান সম্পর্ক।

ভাড়ার থেকে এর সাথে দিতেন ক্রিয়াপদের -অপাদান সম্পর্ক। কারণ যা থেকে কোনো কিছু বিচ্যুত, গৃহীত, জাত, বিরত, আরম্ভ, দূরিভূত, রক্ষিত হয় ও যা থেকে কেউ ভীত হয় তাকে অপাদান বলে। এখানে ভাড়ার থেকে চাল গ্রহণ করে জমিদার দিতেন বলে ভাড়ার থেকে এর সাথে দিতেন ক্রিয়াপদের-অপাদান সম্পর্ক।

প্রতিদিন-নামপদের সাথে দিতেন ক্রিয়ার অধিকরণ সম্পর্ক। কারণ ক্রিয়া সম্পন্ন হওয়ার সময় ও স্থানকে অধিকরণ কারক বলে। তাই, প্রতিদিন-নামপদের সাথে দিতেন ক্রিয়ার অধিকরণ সম্পর্ক।


পতিতপাবন মণ্ডল (পাবন), 
শিক্ষক, বাংলা বিভাগ, 
সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যান্ড কলেজ। ঢাকা।।





13 comments:

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.