ads

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের নতুন নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।



শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের নতুন নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার (৯ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে।



নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রতি শাখার নৈর্বাচনিক ০৩ (তিন) টি বিষয়ের  অ্যাসাইনমেন্ট বিষয় ভিত্তিক শিক্ষকগণ মূল্যায়ন করবেন। অ্যাসাইনমেন্ট মূল্যায়নের সময় একজন শিক্ষককে যেসব  নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে তা হলো - 

 ১. শিক্ষার্থীর প্রস্তুতকৃত অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে সামঞ্জস্য ও সমরূপতা আনয়নের জন্য শিক্ষকগণকে প্রতিটি অ্যাসাইনমেন্টের জন্য প্রণীত মূল্যায়ন নির্দেশনা (রুব্রিক্স) অনুসরণ করবেন। 

২.  রুব্রিক্স অনুসরণ করে পরীক্ষার্থীরাও যাতে তাদের অ্যাসাইনমেন্টসমূহ প্রস্তুত করতে পারে সে বিষয়েও নির্দেশনা প্রদান করবেন। 

৩. অ্যাসাইনমেন্টের বিষয়ের প্রকৃতি, চাহিদা, পরিসর, ধাপ, চিন্তার ব্যাপকতা এবং শিক্ষার্থীর লেখার মধ্যে, সৃজনশীলতা ও মৌলিক বিষয় ইত্যাদি যথাযথভাবে মূল্যায়নের জন্য প্রতিটি বিষয়ের প্রতিটি অ্যাসাইনমেন্টের জন্য ভিন্ন ভিন্ন রুব্রিক্স সংযােজন করা হয়েছে।  মূল্যায়নের সময় শিক্ষকগণ অবশ্যিই তা মেনে চলবেন।  

৪. রুব্রিক্সে প্রতিটি মূল্যায়ন নির্দেশকের জন্য পারদর্শিতার মাত্রা নির্ধারণ করা হয়েছে। মূল্যায়নের ক্ষেত্রে প্রতিটি নির্দেশকের জন্য আলাদা আলাদা নম্বর প্রদান করে মােট প্রাপ্ত নম্বর নির্ধারণ করবেন।  

৫. অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে নিম্নরূপ ছক অনুসরণ করবেন। 




৬. অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে সম্মানিত শিক্ষকগণ কোনো প্রকার অবহেলা, অতিমূল্যায়ন বা অমূল্যায়ন করতে পারবেন না। 

৭. সাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে ভিতরে সবল অংশ কালো কালি দিয়ে এবং দুর্বল অংশ লাল কালি দিয়ে চিহ্নিত করবেন। 

৮. মুখস্থ করে বা হুবুহু পাঠ্য পুস্তক থেকে লিখে অ্যাসাইমেন্ট তৈরি না করে পাঠ্য পুস্তকের অর্জিত জ্ঞান, দক্ষতা কাজে লাগিয়ে শিক্ষার্থীর চিন্তা ভাবনা, কল্পনাশক্তি, অনুধাবন ক্ষমতা, উদ্ভাবনী ক্ষমতা, স্বকীয়তা, সৃজনশীল ও নান্দনিক উপায়ে উপস্থাপন করার দক্ষতাকেই মূল্যায়নের ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান করতে হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (সকল অঞ্চল) প্রফেসর মােঃ শাহেদুল খবির চৌধুরী  স্বাক্ষরিত চিঠিতে এসব নির্দেশনা যথাযথ অনুসরণপূর্বক অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হয়েছে। 


ডাউনলোড করুন:
২০২১ সালে এইচ.এস.সি পরীক্ষার্থীদের জন্য প্রণীত অ্যাসাইনমেন্টসমূহের ক্ষেত্রে বিষয়ভিত্তিক শিক্ষকদের মূল্যায়ন নির্দেশিকা।



No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.