ads

এসাইনমেন্ট / এ্যাসাইনমেন্ট / অ্যাসাইনমেন্ট কোনটি সঠিক? কেন?


এসাইনমেন্ট / এ্যাসাইনমেন্ট / অ্যাসাইনমেন্ট কোনটি সঠিক? কেন? 

অতিমারির এ সময়ে শিক্ষার্থীদের শিখনফল অর্জনে সক্ষম করে তুলতে অ্যাসাইনমেন্টের মাধ্যমে  শিক্ষার্থীদের পড়ালেখার সাথে যুক্ত রাখার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে শিক্ষকসমাজ। এ প্রসঙ্গে সারা দেশে ‘অ্যাসাইনমেন্ট’ শব্দটি বর্তমানে অনেক বেশি আলোচিত, পরিচিত ও ব্যবহৃত হচ্ছে। আগে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট ধারণাটির সাথে এত বেশি পরিচিত ছিল না। বর্তমানে বহুল ব্যবহৃত এ শব্দটি বিভিন্ন জায়গায় বিভিন্ন বানানে লিখতে দেখা যাচ্ছে। তাই, আধুনিক বাংলা অভিধান (২০১৬) মতে সঠিক বানানটি যুক্তিসহ তুলে ধরার প্রয়াস। 

 
এ / এ-কার ( ে)  ধ্বনি / বর্ণ দিয়ে বাংলায় এ এবং অ্যা এ উভয় ধ্বনিই প্রকাশিত হয়।  
যেমন:  কেন (ক্যানো; কী জন্য বা কী কারণে), কেনা (কেনা ; ক্রয় করা হয়েছে এমন); খেলা (খ্যালা;- ক্রীড়া) খেলন ( খেলন্ - ক্রীড়া, লীলা) 
শব্দের আদিতে থাকা ‘এ’ ‘অ্যা’ এর মতো উচ্চারিত হয় এ রকম কিছু শব্দ: 
তেনা; তেলাপোকা; গেল ; গেছে (গ্যাছে); খেদা ; ক্ষেপা; বেচা; ঠেলা;  খেঙরা; বেঙ্গমা। আধুনিক বাংলা অভিধান মতে, 
১. কিছু তদ্ভব এবং বিশেষভাবে দেশি শব্দ রয়েছে যেগুলোর-কার যুক্ত রূপ বহুল পরিচিত। যেমন : ব্যাঙ, ল্যাঠা। এসব শব্দে ‘অ্যা’ অপরিবর্তিত থাকবে।
২. বিদেশি শব্দে ক্ষেত্র-অনুযায়ী অ্যা বা য-ফলা-আ-কার ব্যবহৃত হবে। অর্থাৎ যে সব বিদেশি শব্দ উচ্চারণে  প্রথমে ‘অ্যা’ উচ্চারিত হবে সেখানে ‘এ’/ বা এ্যা না লিখে ‘অ্যা’ লিখতে হবে। 
যেমন : অ্যাকাউন্ট, অ্যাসাইনমেন্ট ( assignment), অ্যান্ড (and), অ্যাসিড, ক্যাসেট, ব্যাংক, ভ্যাট, ম্যানেজার, হ্যাট ইত্যাদি। 
#উল্লেখ্য, এ্যা লেখা কোনোভাবেই কাম্য নয়। ‘এ্যা’ শুরুতে থেকে  আধুনিক বাংলা অভিধানে কোনো শব্দ ভুক্তি নেই। কারণ শব্দে হয় ‘এ’ লেখা হবে, না হয় ‘অ্যা’ লেখা হবে, এ্যা নয়। 
উপর্যুক্ত আলোচনা শেষে তাই নির্দ্বিধায় বলা যায়, এসাইনমেন্ট / এ্যাসাইনমেন্ট / অ্যাসাইনমেন্ট এর মধ্যে থেকে অ্যাসাইনমেন্ট বানানটিই ঠিক। 

পতিতপাবন মণ্ডল (পাবন) 
বাংলা বিভাগীয় প্রধান
সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা। 
 

No comments

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.