ads

বৃক্ষরোপণ কর্মসূচি পালনের প্রয়োজনীয়তা উল্লেখ করে সংবাদপত্রে প্রকাশযোগ্য একটি পত্র রচনা করো। পতিতপাবন মণ্ডল (পাবন) শিক্ষক, বাংলা বিভাগ, সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যান্ড কলেজ।

 বিষয়: বৃক্ষরোপণ কর্মসূচি পালনের প্রয়োজনীয়তা উল্লেখ করে সংবাদপত্রে প্রকাশযোগ্য একটি পত্র রচনা করো।


তারিখ: ১৮ আগস্ট, ২০২১ খ্রীষ্টাব্দ।

সম্পাদক

দৈনিক প্রথম আলো
সিএ ভবন
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ
কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।

বিষয়: সংযুক্ত পত্রটি প্রকাশের জন্য আবেদন।

মহোদয়,
বিনীত নিবেদন এই যে, বর্তমান বিশ্বের নানা প্রাকৃতিক দুর্যোগের অন্যতম কারণ নির্বিচারে বৃক্ষ নিধন। পৃথিবীকে বাসযোগ্য ও সুন্দরভাবে সাজাতে অধিক পরিমাণে বৃক্ষরোপণ আজ সময়ের প্রধান দাবী। এ বিষয়ক একটি পত্র আপনার পত্রিকায় প্রকাশের জন্য প্রেরণ করলাম।

অতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন, আমার এ জনকল্যাণমূলক পত্রটি আপনার বহুল প্রচারিত, জননন্দিত পত্রিকার নিয়মানুযায়ী যথাযথ পরিমার্জন, পরিবর্ধন ও সংশোধন সাপেক্ষে প্রকাশ করে বাধিত করবেন।

বিনীত নিবেদক
‘ক’ 
লাইট হাউজ
বাড়ি নং ৫৬, লেভেল-৮, এফ ব্লক
রোড নং ১১, বনানী, ঢাকা-১২১২। 



আসুন নিজে বাঁচি, পরিবেশ ও দেশ বাঁচাই’
উদ্ভিদ, মানুষ ও প্রাণীকূলের সমন্বয়ে সৃষ্টি হয়েছে এ পৃথিবী। উদ্ভিদ তথা বৃক্ষের সাথে মানুষের জীবনের সম্পর্ক অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। দোলনা থেকে কবর পর্যন্ত বৃক্ষ ছাড়া মানবজীবন অচল ও অসাড়, আমাদের জন্য খাদ্য, বস্ত্র, বাসস্থান, আসবাবপত্র, চিকিৎসার জন্য ওষুধ, প্রাকৃতিক সৌন্দর্য, কার্বন-ডাই অক্সাইড গ্যাস গ্রহণ, অক্সিজেন ত্যাগ, ভূ-পৃষ্ঠের তাপ শোষণ, মাটির ক্ষয় রোধ, ভূমির উর্বরতা বৃদ্ধি ও পরিবেশকে শীতল রাখতে বৃক্ষের যথেষ্ট ভূমিকা রয়েছে। কিন্তু জনসংখ্যার চাপ ও অন্যান্য কারণে আমাদের বনভূমি ধ্বংস হয়ে যাচ্ছে।
সুতরাং, দেশের প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষা ও অর্থনৈতিকভাবে উন্নয়নের জন্য দ্রুত বনভূমি সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। বনভূমি সম্প্রসারণের জন্য প্রচুর বৃক্ষ রোপণ করতে হবে। এর জন্য প্রয়োজন সারা দেশে বৃক্ষরোপণ কর্মসূচি পালনের পদক্ষেপ গ্রহণ করা। এ ব্যাপারে সকল মহলের সুদৃষ্টি কামনা করছি।


‘ক’ 
লাইট হাউজ
বাড়ি নং ৫৬, লেভেল-৮, এফ ব্লক
রোড নং ১১, বনানী, ঢাকা-১২১২। 












29 comments:

  1. সবাইকে অশেষ ধন্যবাদ

    ReplyDelete
  2. BC003 MOHAMMAD MUSTAFA MORSHED SAIF

    ReplyDelete

Thank you, best of luck

Theme images by sbayram. Powered by Blogger.